অনলাইনে বাকস্বাধীনতা সূচকে আরও অবনতি

আপডেট: 12:45:38 23/09/2021



img

সুবর্ণভূমি ডেস্ক: ফ্রিডম হাউজের ইন্টারনেটে বাকস্বাধীনতা সূচকে ১১০-এর মধ্যে মাত্র ৪০ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। গত বছর এই পয়েন্ট ছিল ৪২। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের পয়েন্ট কমছেই।
‘ফ্রিডম অন দ্যা নেট ২০২১’ নামের একটি প্রতিবেদন প্রকাশ করেছে ফ্রিডম হাউজ। এতেই বাংলাদেশের অনলাইনে মতপ্রকাশের স্বাধীনতা হ্রাস পাওয়ার এ চিত্র দেখা গেছে।
প্রতিবেদনের বাংলাদেশ সেকশনে উল্লেখ করা হয়েছে, ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় গ্রেপ্তার এবং অভিনব সব উপায়ে সরকারি নজরদারির কারণেই বাংলাদেশে ইন্টারনেটে বাকস্বাধীনতা হ্রাস পেয়েছে। মূলত বিশ্বের দেশগুলোকে পয়েন্টের ভিত্তিতে তিন ভাগে ভাগ করে মার্কিন অলাভজনক প্রতিষ্ঠান ফ্রিডম হাউজ। এরমধ্যে পয়েন্ট যদি ১০০ থেকে ৭০-এর মধ্যে থাকে তাহলে সেসব রাষ্ট্রকে ‘মুক্ত’ বলে ধরে নেওয়া হয়।
এছাড়া, ৬৯ থেকে ৪০-এর মধ্যে থাকলে ‘আংশিক মুক্ত’ এবং ৩৯-এর নিচে হলে ‘মুক্ত নয়’ বলে বিবেচনা করা হয়। সেই হিসেবে আংশিক মুক্ত শ্রেণির একদম শেষে রয়েছে বাংলাদেশ।
বাংলাদেশ সেকশনে ইন্টারনেটে বাধা দেওয়ার বেশ কিছু ঘটনা উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে। এরমধ্যে রয়েছে, রোহিঙ্গা শরণার্থীশিবিরে থ্রিজি ও ফোরজি ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়ার ঘটনা। যদিও প্রায় এক বছর পর ২০২০ সালের আগস্টে তা আবারো চালু করা হয়।
এছাড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় গত মার্চে চলমান আন্দোলনে তিন দিনের জন্য ফেসবুক ও ফেসবুক মেসেঞ্জার বন্ধ করে দেওয়া হয়েছিল।
উল্লেখ করা হয়, ডিজিটাল নিরাপত্তা আইনে আটক লেখক মুশতাক আহমেদের কারাগারে মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে আইনটির বিরুদ্ধে ফেব্রুয়ারিতে শুরু হওয়া প্রতিবাদও। এতে বলা হয়, করোনা মোকাবিলায় সরকারের সমালোচনা করে দেওয়া ফেসবুক পোস্টের জেরে গত বছরের মে মাসে আটক হন মুশতাক।
ফ্রিডম হাউজের এই প্রতিবেদনে জানানো হয়, বিশ্বব্যাপী টানা ১১ বছর ধরে ইন্টারনেটে স্বাধীনতা কমছে। এ বছর সূচকে ৯৬ পয়েন্ট পেয়ে সবচেয়ে ভালো অবস্থানে আছে আইসল্যান্ড। আর সবচেয়ে করুণ দশা চীনের, দেশটি মাত্র ১০ পয়েন্ট পেয়েছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের পেছনে রয়েছে কেবল পাকিস্তান। ২৫ পয়েন্ট পেয়ে ‘মুক্ত নয়’ দেশের তালিকায় পড়েছে পাকিস্তান। ভারত ও শ্রীলঙ্কার অবস্থা কিছুটা ভালো। দেশ দুটির পয়েন্ট যথাক্রমে ৪৯ ও ৫১।
সূত্র: মানবজমিন

আরও পড়ুন