কর্মবিরতিতে ‘অচল’ বেনাপোল বন্দর

আপডেট: 03:13:52 21/09/2021



img
img

স্টাফ রিপোর্টার, বেনাপোল (যশোর): ১৫ দফা দাবি আদায়ের লক্ষে ৭২ ঘণ্টা কর্মবিরতির পালন করছে বাংলাদেশ ট্রাক, কাভার্ডভ্যান, প্রাইমমুভার পণ্য পরিবহন মালিক অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশন। বেনাপোল ট্রাক মালিক সমিতি ও ট্রান্সপোর্ট মালিক সমিতি এ কর্মবিরতিতে সমর্থন দিয়েছেন।
৭২ ঘণ্টার এ কর্মবিরতিতে স্থলবন্দর বেনাপোলে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। আমদানি-রফতানি বাণিজ্যে পড়েছে বিরূপ প্রভাব। বন্দর এলকায় আটকা পড়েছে প্রায় দুই হাজার পণ্যবাহী ট্রাক। তিন কিলোমিটার এলাকাজুড়ে ভয়াবহ পণ্য ও যানজটের সৃষ্টি হয়েছে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন ব্যবসায়ীরা। পচনশীল পণ্য নষ্ট হচ্ছে। দুর্ভোগে পড়েছেন পথচারীরা।
মঙ্গলবার সকালে শুরু হয় কর্মবিরতি। দেশের বিভিন্ন স্থান থেকে বেনাপোল বন্দরে আসছে না ট্রাক। বন্দর থেকেও পণ্য নিয়ে যাচ্ছে না কোনো ট্রাক ও কাভার্ডভ্যান। ফলে পণ্যবাহী ট্রাক জট ভয়াবহ রূপ নিয়েছে। কোনো পিকেটিং ছাড়াই স্বতঃস্ফূর্তভাবে ধর্মঘট চলছে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।
বন্দরকে সচল রাখতে সরকারসহ বিভিন্ন সংগঠনের সাথে যোগাযোগ রক্ষা করা হচ্ছে বলে জানান বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন।
বেনাপোল ট্রান্সপোর্ট মালিক সমিতির সভাপতি এ কে এম আতিকুজ্জামান ও সাধারণ সম্পাদক আজিম উদ্দীন গাজী জানান, অ্যাসোসিয়েশনের ১৫ দাবির মধ্যে রয়েছে, মোটরযান মালিকদের ওপর আরোপিত অগ্রিম আয়কর (এআইটি)-এর ওপর চাপিয়ে দেওয়া বর্ধিত আয়কর অবিলম্বে প্রত্যাহার করতে হবে; যে সব চালক ভারি মোটরযান চালাচ্ছেন তাদের সবাইকে সহজ শর্তে এবং সরকারি ফির বিনিময়ে অবিলম্বে ড্রাইভিং লাইসেন্স প্রদান করতে হবে; ড্রাইভিং লাইসেন্স নবায়ন ক্ষেত্রে হয়রানিমূলক ফিটনেস ও পরীক্ষা পদ্ধতি বাতিল করতে হবে; পণ্য পরিবহন খাতের ট্রাক ও কাভার্ডভ্যান প্রাইমমুভার ট্রেলার পরিস্থিতি সরকার নিবন্ধিত শ্রমিক ইউনিয়নগুলো গঠনতন্ত্রসম্মত কল্যাণ তহবিল সংগ্রহের ওপর কোনো অজুহাতে বিধিনিষেধ আরোপ করা চলবে না; চট্টগ্রাম প্রাইমমুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়ন কর্তৃক চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বরাবর পেশ করা সুপারিশগুলো অবিলম্বে বাস্তবায়ন করতে হবে; সড়ক পরিবহন শ্রমিকদের রাষ্ট্রীয় বাহিনীর মতো রেশন সুবিধার আওতায় আনতে হবে; সকল বন্দরে অবস্থিত ট্রান্সপোর্ট এজেন্সির মনোনীত প্রতিনিধি এবং সকল ড্রাইভার ও সহকারীকে সকল বন্দরে হয়রানিমুক্ত প্রবেশের সুবিধার্থে বার্ষিক নবায়নযোগ্য বায়োমেট্রিক স্মার্ট কার্ড প্রদান করতে হবে; দেশের সব বন্দরের অভ্যন্তর হতে আমদানিকৃত পণ্য লোডের সময় অথবা লোডের পর অবৈধ পণ্যের তথ্যভিত্তিক প্রশাসন কর্তৃক কোনো ট্রাক আটক বা ট্রান্সপোর্ট এজেন্সির বিরুদ্ধে মামলা দায়ের করা যাবে না; গাড়ির কাগজপত্র পরীক্ষার জন্য নির্দিষ্ট স্থান নির্ধারিত করতে হবে; যত্রতত্র গাড়ি তল্লাশি করা যাবে না; পুলিশের ঘুষ বাণিজ্যসহ সকল প্রকার হয়রানি ও নির্যাতন বন্ধ করতে হবে; সড়ক-মহাসড়কে প্রতি ৫০ কিলোমিটার পর পর পণ্য পরিবহনের শ্রমিকদের জন্য বিশ্রামাগার ও ট্রাক, কাভার্ডভ্যান, প্রাইমমুভার ট্রেইলার টারমিনাল নির্মাণ করতে হবে; সড়ক দুর্ঘটনায় বা চোর ডাকাতদের হাতে অথবা আইনশৃখলা বাহিনীর দ্বারা অথবা তাদের হেফাজতে মৃত্যুবরণকারী সড়ক পরিবহন শ্রমিকদের পরিবারকে রাষ্ট্রীয় তহবিল থেকে এককালীন নগদ ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হবে; আহত শ্রমিকদের পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত চিকিৎসার খরচ ও জীবিকা ভাতা প্রদান করতে হবে; সড়ক পরিবহন সংক্রান্ত যাবতীয় সরকারি সংস্থা ও ফোরামে বাংলাদেশ কাভার্ডভ্যান ট্রাক প্রাইমমুভার পণ্যের পরিবহন মালিক অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ ট্যাংকলরি ওনার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ট্যাংকলরি শ্রমিক ফেডারেশনের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে; আমদানি করা পণ্য দেশের অভ্যন্তরে পরিবহন করার সময় পণ্যবাহী ট্রাকে অবৈধ পণ্য থাকার কারণে পথিমধ্যে প্রশাসন কর্তৃক আটক করলে সর্বোচ্চ ১২ ঘণ্টার মধ্যে আমদানিকৃত বৈধ পণ্য সংশ্লিষ্ট ট্রান্সপোর্টের কাছে হস্তান্তর করতে হবে এবং সংশ্লিষ্ট ট্রান্সপোর্ট এজেন্সির বিরুদ্ধে কোনো মামলা করা যাবে না।
বাংলাদেশ ট্রাক, কাভার্ডভ্যান, প্রাইমমুভার পরিবহন মালিক অ্যাসোসিয়েশনের সভাপতি মুকবুল আহমেদ ও মহাসচিব চৌধুরী জাফর আহমেদ জানিয়েছেন, ইতিপূর্বে এসব দাবি নিয়ে সরকারকে অবহিত করা হয়েছে। তবে সেখান থেকে সাড়া না পাওয়ায় বাধ্য হয়ে দাবি আদায়ে কর্মবিরতির ডাক দেওয়া হয়েছে।

আরও পড়ুন