বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিয়ে খুবিতে সভা

আপডেট: 10:55:10 23/09/2021



img

সুবর্ণভূমি ডেস্ক: করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা দেশের বিভিন্ন বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। মূলত বিভাগীয় শহরের বিশ্ববিদ্যালয়গুলোতে এই পরীক্ষা কেন্দ্র নির্ধারণ করা হবে বলে জানিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  
এরই অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা সশরীরে খুলনা বিশ্ববিদ্যালয় উপকেন্দ্রে আগামী ১, ২, ৯, ২২ ও ২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে। এ ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য আজ বৃহস্পতিবার বেলা ১১টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের শহিদ তাজউদ্দীন আহমদ ভবনের সম্মেলন কক্ষে প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
খুবি জনসংযোগ বিভাগের পরিচালক এস এম আতিয়ার রহমান এ তথ্য জানান।
তিনি জানান, সভায় সভাপতিত্ব করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন। এ ছাড়া খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে আগামী ১৭ ও ২৪ অক্টোবর এবং ১ নভেম্বর অনুষ্ঠিতব্য সশরীরে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা নিয়েও সভায় আলোচনা হয়।
সভায় বিভিন্ন দিক আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয় যে, খুলনা বিশ্ববিদ্যালয় উপকেন্দ্রে সশরীরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় পরীক্ষার্থীরা মোবাইল ফোনসহ কোনো প্রকার ইলেক্ট্রনিক ডিভাইস, ব্যাগ, বই নিয়ে প্রবেশ করতে পারবে না। প্রয়োজন হলে পরীক্ষার্থীরা শুধু ট্রান্সপারেন্ট (স্বচ্ছ) সাদা প্লাস্টিক ফাইল সঙ্গে আনতে পারবে। বিশ্ববিদ্যালয়ের প্রধান গেট দিয়ে সুশৃঙ্খলভাবে তাদের ক্যাম্পাসে প্রবেশ করতে হবে। কোনো অভিভাবক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রবেশ করতে পারবেন না।
ভর্তি পরীক্ষা চলাকালে গল্লামারী ব্রিজের পশ্চিম পাশ থেকে জিরো পয়েন্ট পর্যন্ত সকাল দশটা থেকে দুপুর একটা পর্যন্ত সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে বিশ্ববিদ্যালয়ের যানবাহন প্রবেশ করতে পারবে। বিশ্ববিদ্যালয়ের যেসব শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ব্যক্তিগত যানবাহন ব্যবহার করেন তাদের যানবাহনে বিশ্ববিদ্যালয়ের মনোগ্রামযুক্ত স্টিকার লাগানোর জন্য পরামর্শ দেওয়া হয়েছে। ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে আশপাশের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় অতিরিক্ত পুলিশ, গোয়েন্দা সংস্থা, র্যাব ও সাদা পোশাকে নিরাপত্তা সদস্যরা দায়িত্ব পালন করবেন। এই পরীক্ষা সংক্রান্ত বা সংশ্লিষ্ট অন্য কোনো বিষয়ে জানার প্রয়োজন হলে খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা স্কুলের ডিন (ভারপ্রাপ্ত) ও উপকেন্দ্রের ফোকাল পয়েন্ট অধ্যাপক ড. মো. মনিরুল ইসলামের সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়।
ভর্তি পরীক্ষা সংক্রান্ত তথ্য-চিত্রের প্রয়োজন হলে ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিদের বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা বিভাগের সঙ্গে আগেই যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে।
অপরদিকে, আগামী ১৭ ও ২৪ অক্টোবর এবং ১ নভেম্বর দুপুর ১২টা থেকে একটা পর্যন্ত খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিতব্য গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাস-সংলগ্ন এলাকায় নিরাপত্তা ও যানবাহন চলাচলে নিষেধাজ্ঞার বিষয়েও অনুরূপ সিদ্ধান্ত গৃহীত হয়। এ ব্যাপারে পরবর্তীতে আরেকটি বিজ্ঞপ্তি জারি করা হবে।
সভায় উপ-উপাচার্য অধ্যাপক ড. মোসাম্মাৎ হোসনে আরা, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের ডিন, ছাত্রবিষয়ক পরিচালক, বিভিন্ন হলের প্রভোস্ট, সংশ্লিষ্ট বিভাগীয় প্রধান এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন পর্যায়ের প্রতিনিধি উপস্থিত ছিলেন। সভা সঞ্চালন করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক খান গোলাম কুদ্দুস।
সূত্র: এনটিভি

আরও পড়ুন