‘তিন ফসলি জমিতে বিদেশি সৌরবিদ্যুৎ প্রকল্প চাই না’

আপডেট: 06:48:28 29/09/2020



img

চুয়াডাঙ্গা প্রতিনিধি : ‘বিদেশি সৌর বিদ্যুৎ চাই না, আমাদের জমি চাই’- এই স্লোগান তুলে জীবননগর উপজেলার রায়পুর ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামবাসী মঙ্গলবার দুপুরে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের বাসভবনের সামনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন।
কৃষ্ণপুর গ্রামে তিন ফসলি কৃষি জমিতে সৌর বিদ্যুৎ প্রকল্প নির্মাণের প্রতিবাদে প্রায় ৩০০ লোকের উপস্থিতিতে এই কর্মসূচি পালিত হয়।
কর্মসূচি চলাকালে কৃষ্ণপুর গ্রামবাসী বলেন, তাদের মাঠে সিঙ্গাপুরভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান ‘সাইক্লেক্ট অ্যানার্জি পিটিই লিমিটেড’ সৌর বিদ্যুৎ প্রকল্প নির্মাণের অপচেষ্টা করে যাচ্ছে। অর্থলোভী রাজনৈতিক দালালচক্র আর্থিক সুবিধা নিয়ে তিন ফসলি জমি অনাবাদি দেখিয়ে এই অপচেষ্টার পক্ষে অবস্থান নিয়েছে। কিন্তু চাষিরা তা সফল হতে দেবেন না। বিদ্যুৎ প্রকল্পের প্রস্তাবনার পর থেকে গ্রামের মানুষ তাদের ফসলি জমি হারানোর শঙ্কায় রয়েছেন।
তারা বলেন, ওই গ্রামে প্রতিরাতে পুলিশ পাঠিয়ে ভয়ভীতি দেখানো হচ্ছে। খেটে খাওয়া মানুষের এখন রাতের ঘুম হারাম হয়ে গেছে। রাষ্ট্র যন্ত্র ব্যবহার করে নিরীহ গ্রামবাসীকে মানসিক নির্যাতন করা হচ্ছে।
তারা আরো বলেন, কৃষ্ণপুর গ্রামে ২৭০ একর চাষযোগ্য জমি রয়েছে। এর মধ্যে ১৮০ একর জমিতে সৌরবিদ্যুত নির্মাণের অপচেষ্টা চালানো হচ্ছে। চুয়াডাঙ্গার একটি পত্রিকা সরজমিনে কৃষ্ণপুর গ্রামে না গিয়ে ওই বিদ্যুৎ প্রকল্প নির্মাণের পক্ষে সংবাদ প্রকাশ করে এ জেলার অনিষ্টকারীদের পক্ষেই অবস্থান নিয়ে গর্হিত অপরাধ করেছে।
মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল নিয়ে গ্রামবাসী জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেন।
এরপর তারা প্রতিরাতে গ্রামে পুলিশি হয়রানির বিষয়টি অবগত করানোর জন্য পুলিশ সুপার জাহিদুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করে এর প্রতিকার দাবি করেন।
কর্মসূচিতে চাষি আব্দুস সাত্তার খান, রমজান আলী, জেহের আলী, আনিসুর রহমান, শওকত আলী প্রমুখ নেতৃত্ব দেন।

আরও পড়ুন