‘ইভিএমে ভোট করোনা-ঝুঁকি বাড়াবে’

আপডেট: 11:13:39 20/03/2020



img

সুবর্ণভূমি ডেস্ক : ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নির্বাচন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়াবে বলে মন্তব্য করেছেন সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।
শুক্রবার আইইডিসিআরের নিয়মিত ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ মন্তব্য করেন।
তিনি বলেন, ইভিএম সিস্টেম ব্যবহার করলে অবশ্যই ঝুঁকি রয়েছে। ইভিএম সিস্টেম যদি ব্যবহার করা হয়, একই ইভিএম বাটনে বিভিন্ন ব্যক্তি টাচ করলে এটাতে অবশ্যই ঝুঁকি আছে।
দেশে করোনাভাইরাস সংক্রমণের মধ্যেই ঢাকাসহ তিন আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে শনিবার। এই তিন আসনের মধ্যে ঢাকা-১০ আসনে ইভিএমে ভোটগ্রহণ করা হবে।
দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ার কারণে নির্ধারিত দিনে ভোট স্থগিত করার দাবি ওঠে সব শ্রেণি-পেশার মানুষের পক্ষ থেকে। এমনকি নির্বাচন পেছানোর কথা বলেছেন অনেক প্রার্থীও।
স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে করোনাভাইরাস সম্পর্কিত ব্রিফিংয়ে  অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা আরো বলেন, ‘আমরা নতুন করে তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত করেছি। এদের মধ্যে দুইজন পুরুষ ও একজন নারী। আক্রান্তরা আলাদা আলাদা পরিবারের সদস্য। আক্রান্ত নারী ও একজন পুরুষের বয়স ৩০ বছরের মধ্যে এবং অপর একজন পুরুষের বয়স ৭০ বছর। বৃদ্ধের অবস্থা আশঙ্কাজনক এবং তিনি আইসিইউতে আছেন।
ডা. নাসিমা সুলতানা বলেন, আক্রান্তদের মধ্যে একজন ইতালি ফেরত ও দুইজন বিদেশফেরতদের সংস্পর্শে আক্রান্ত। বর্তমানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ৪৪ জন এবং আইসোলেশনে রয়েছেন ৩০ জন।
সূত্র : মানবজমিন

আরও পড়ুন