‘আয় বাড়াতে অসময়ে চাষাবাদ করতে হবে’

আপডেট: 12:35:32 13/09/2021



img

কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি: কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষকদের সামাজিক মর্যাদা আছে। অনেক উচ্চশিক্ষিত মানুষ এখন কৃষি ও কৃষিখামার করে স্বাবলম্বী।
১২ সেপ্টেম্বর বেলা সাড়ে তিনটার দিকে কলারোয়ায় গ্রীষ্মকালীন টমেটো ক্ষেত পরিদর্শন ও টমেটোচাষিদের সাথে মতবিনিময়কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি আরো বলেন, কৃষি কাজ করে আয় বাড়াতে হবে। আর এই আয় বাড়াতে হলে অসময়ের ফসল চাষাবাদ করতে হবে। এতে পোকামাকড়ের আক্রমণ কম হবে।
ড. রাজ্জাক বলেন, ভারতীয় টমেটো যাতে না আসে সেটার ব্যবস্থা করা হবে। তাহলেই টমেটোর আশানুরূপ দাম পাবে কৃষক। গার্মেন্টেসের মতো সব কৃষিপণ্য যাতে বেশি বেশি বিদেশে রফতানি করা যায়, সেদিকে লক্ষ্য করা হচ্ছে। বাংলাদেশে খাদ্যের ঘাটতি নেই, কোনো অভাব নেই। এখন শুধু পুষ্টিসমৃদ্ধ খাদ্য উৎপাদন করতে হবে। এতে করে কৃষকদের আয় বাড়বে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সাতক্ষীরার উপ-পরিচালক কৃষিবিদ নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য মীর মোস্তাক আহম্মেদ রবি, সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেজবাহুল ইসলাম, বিএডিসির চেয়ারম্যান ড. অমিতাভ সরকার, সাতক্ষীরা জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ নজরুল ইসলাম এবং কৃষক আফসার সানা।
এর আগে সকালে খুলনার ডুমুরিয়ায় ঘেরের পাড়ে সবজি ক্ষেত পরিদর্শন শেষে সাতক্ষীরা বাইপাস সড়ক হয়ে কলারোয়ার কামারালী মাঠের গ্রীষ্মকালীন টমেটো ক্ষেত পরিদর্শনে আসেন কৃষিমন্ত্রী ড. মো.আব্দুর রাজ্জাক।

আরও পড়ুন