সড়ক অবরোধ করে আকিজ বিড়িশ্রমিকদের বিক্ষোভ

আপডেট: 05:40:38 24/10/2020



img
img

স্টাফ রিপোর্টার, বেনাপোল (যশোর) : নাভারনে অবস্থিত আকিজ বিড়ি ফ্যাক্টরির শ্রমিকরা চার দফা দাবি আদায়ের লক্ষ্যে বিক্ষোভ সমাবেশ ও সড়ক অবরোধ করেছে।
শ্রমিকদের চার দফা দাবিগুলো হলো বন্ধ বিড়ি ফ্যাক্টরি খুলে দেওয়া, বকেয়া বেতন পরিশোধ, শ্রমিকদের নামে মামলা না করে বিরোধী মীমাংসা এবং ফ্যাক্টরির হেড চেকার ফজলুকে অপসারণ।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বিড়ি ফ্যাক্টরির শ্রমিকদের সঙ্গে বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের বিরোধের সৃষ্টি হয়। এর জেরে গত মঙ্গলবার (২০ অক্টোবর) শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ না করে ফ্যাক্টরি বন্ধ করে দেন কর্তৃপক্ষ।
এই পরিস্থিতিতে শনিবার সকাল আটটা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত শ্রমিকরা ফ্যাক্টরির সামনে যশোর-বেনাপোল মহাসড়কের ওপর গাছের গুঁড়ি ফেলে অবরোধ করে বিক্ষোভ দেখাতে থাকেন। অল্প সময়ের মধ্যে যশোর-বেনাপোল মহাসড়কের বহু যানবাহন আটকা পড়ে জটের সৃষ্টি হয়। দুর্ভোগে পড়েন হাজারো যাত্রী।
বিড়িশ্রমিকদের বিক্ষোভ সমাবেশ ও সড়ক অবরোধে দাবি আদায়ের বিভিন্ন স্লোগানে উত্তাল হয়ে ওয়ে ফ্যাক্টরি এলাকা। আন্দোলনরত শ্রমিকদের নিয়ন্ত্রণে আনতে নাভারন হাইওয়ে পুলিশ, ঝিকরগাছা থানা পুলিশ, নাভারণ সার্কেলের এএসপি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তারা এসে তাদের দাবি পূরণের আশ্বাস দেন। প্রায় চার ঘণ্টা পর সড়ক থেকে অবরোধ তুলে নেন শ্রমিকরা।
পরে শ্রমিকনেতা, প্রশাসন এবং ফ্যাক্টরি কর্তৃপক্ষ ঘরোয়া বৈঠকে বসেন। সেখানে শ্রমিকদের সব দাবি মেনে নেবেন বলে আশ্বস্ত করা হয়। এই লক্ষে সোমবার আবারো বৈঠক বসবে। সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত শেষে আগামী মঙ্গলবার ফ্যাক্টরি চালু হবে বলে জানান আজকের বৈঠকে অংশগ্রহণকারীরা।
এদিকে, বিড়ি শ্রমিকরা জানান, সোমবার বৈঠক শেষে মঙ্গলবার ফ্যাক্টরি খোলা এবং তাদের সব দাবি যথাযথ পূরণ না হলে আবার তারা আন্দোলনে নামবেন।

আরও পড়ুন