সেই শাওনের মনে এই ছিল!

আপডেট: 11:52:58 07/04/2020



img
img

স্টাফ রিপোর্টার : গতকাল সোমবার সুবর্ণভূমিতে ‘শাওনে উচ্ছ্বসিত শুকুরনরা’ শিরোনামে একটি স্টোরি প্রকাশিত হয়; যেখানে বলা হয়, রাকিব হাসান শাওন নামে এক যুবক বাঘারপাড়া এলাকার গরিবমানুষের মাঝে ব্যাপকভাবে ত্রাণ তৎপরতা চালাচ্ছেন। তার এই কাজ এলাকায় ব্যাপকভাবে প্রশংসিত হচ্ছে।
কিন্তু হায়! কে জানতো, এই তরুণ রাজনীতিক গরিবের জন্য সরকারিভাবে বরাদ্দ চাল আত্মসাতে যুক্ত? আজ আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে বিষয়টি সামনে এলো।
এদিন যশোরের শানতলা এলাকার একটি গুদাম থেকে চার হাজার কেজি সরকারি চাল ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে উদ্ধার করে সেনা, ডিবি ও থানা পুলিশের সমন্বিত দল। এঘটনায় দুজনকে আটক করেছে পুলিশ।
আটক দুইজন হলেন, বাঘারপাড়া উপজেলার প্রেমচারা গ্রামের রাকিব হাসান শাওন (২৮) ও যশোর সদর উপজেলার ঝুমঝুমপুর গ্রামের হাসিবুল হাসান (৩৫)।
মঙ্গলবার বিকেলে এ চাল উদ্ধার ও তাদের আটক করা হয়। এসব চালের বস্তায় লেখা ছিল ‘খাদ্য অধিদপ্তরের জন্য’।
ম্যাজিস্ট্রেট সৈয়দ জাকির হাসান জানান, সেনা, ডিবি ও থানা পুলিশের সমন্বয়ে ৮০ বস্তায় ভর্তি চার হাজার কেজি চাল উদ্ধার করা হয়েছে।
যশোর ডিবি পুলিশের ওসি মারুফ আহম্মেদ মঙ্গলবার সন্ধ্যায় বলেন, ‘আমরা খবর পাই, করোনার কারণে কর্মহীন মানুষের জন্য বিতরণের জন্য সরকারি চাল গোপনে মজুদ করা হয়েছে- এমন খবরের ভিত্তিতে ম্যাজিস্ট্রেট সৈয়দ জাকির হোসেনের নেতৃত্বে আমরা অভিযান চালাই। সেখান থেকে চার হাজার কেজি চাল উদ্ধার ও দুইজনকে আটক করি। তারা স্বীকার করেছে, তাদের মজুদে আরো চাল আছে। সেই চাল উদ্ধারে আমরা অভিযানে আছি।’
আটক রাকিব হাসান শাওন দুই দিন আগেও বাঘারপাড়া এলাকায় গরিবদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করে ব্যাপক বাহবা কুড়ান। গত উপজেলা পরিষদ নির্বাচনে তিনি বাঘারপাড়ায় ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন।
বাঘারপাড়ার বিভিন্ন সূত্র জানায়, সামনে রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষা রয়েছে শাওনের। সেই কারণেই তিনি চুরি করে হলেও গরিবের মাঝে কিছু খাদ্য বিতরণ করে নিজের জনপ্রিয়তা বাড়ানোর চেষ্টায় ছিলেন।
যদিও এর আগে নানা তৎপরতার মাধ্যমে একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি বাঘারপাড়া উপজেলার এই সাধারণ সম্পাদক ‘বিতর্কিত মানুষ’ হিসেবে পরিচিতি পান বলে ওই সূত্রগুলো জানিয়েছে। সম্প্রতি তিনি যশোরের এক বিতর্কিত ব্যক্তির ছত্রছায়ায় থেকে প্রভাব বাড়ানোর তৎপরতায় লিপ্ত ছিলেন। নিয়মিত যোগাযোগ রেখে চলেছিলেন রাজনীতিকসহ প্রভাবশালী মহলের সঙ্গে।

আরও পড়ুন