সুলতানের জন্মবার্ষিকী সীমিত পরিসরে পালন

আপডেট: 03:17:42 10/08/2020



img

নড়াইল প্রতিনিধি : করোনা পরিস্থিতির কারণে বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৬তম জন্মবার্ষিকী সীমিত আকারে পালিত হয়েছে।
সোমবার সকাল সাড়ে দশটায় এসএম সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে শিশুস্বর্গে শিল্পীর কবরে পুষ্পস্তবক অর্পণ করা হয়। ওই সময় কবর জিয়ারত ছাড়াও সামগ্রিক কর্মসূচিতে অংশ নেন এসএম সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসন, এসএম সুলতান বেঙ্গল আর্ট কলেজ, নড়াইল প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতাকর্মীরা।
এসময় জেলা প্রশাসক আনজুমান আরা, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, এসএম সুলতান বেঙ্গল আর্ট কলেজের অধ্যক্ষ অনাদী বালাসহ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট তৎকালীন যশোর জেলার মহকুমা শহর নড়াইলের চিত্রা নদীর পাশে সবুজ শ্যামল ছায়াঘেরা, পাখির কলকাকলিতে ভরা মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। তার বাবা মো. মেছের আলি, মা মোছা. মাজু বিবি। চেহারার সঙ্গে মিলিয়ে বাবা-মা আদর করে সন্তানের নাম রেখেছিলেন লাল মিয়া। কালোত্তীর্ণ এই চিত্রশিল্পী ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্স আর্টিস্ট হিসেবে স্বীকৃতি, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে স্বাধীনতা পদক পান। সুলতান ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান।