সতর্ক হোন অনলাইন কেনাকাটায়

আপডেট: 02:05:49 13/09/2021



img

জান্নাতুল এ্যানি: আজকাল অনলাইনে শপিং করাটা বেশ প্রচলিত হয়ে গেছে। ঘরে বসে শুধু ক্লিক করলেই পছন্দের পণ্যটি চলে আসবে আপনার ঠিকানায়। এত সহজ উপায় থাকতে কে আর কষ্ট করে শপিংয়ের জন্য ঘোরাঘুরি করে? তবে অনলাইনে শপিংয়ের বিড়ম্বনাটাও কিন্তু কম না।
যে পণ্যটি কম্পিউটারের স্ক্রিনে দেখে ভালো লাগল সেটা বাস্তবে ভালো নাও লাগতে পারে। রং নাও মিলতে পারে এমনকি কেনার পর দেখা গেল ফিটিংয়ে সমস্যা হচ্ছে। এ তো গেল পোশাকের ঝামেলা। এমন অনেক পণ্য আছে যা অনলাইনে কিনলে পরে আফসোস করতে হয়। তাই বলে অনলাইনে কেনাকাটা কি বন্ধ থাকবে? একেবারেই না। তবে এই ঝামেলা এড়াতে সহজ কিছু নিয়ম মেনে চলতে পারেন। দেখবেন, অনলাইনের কেনা পণ্যগুলোও আপনার মনমতোই হবে।
অনলাইনে শপিংয়ের আগে এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন-

নিজের শরীরের সঠিক মাপ জানুন
অনলাইনে পোশাক বা এই ধরনের কিছু কেনার আগে নিজের শরীরের সঠিক মাপ জেনে নিন এবং উচ্চতাও মাপতে ভুলবেন না। এমনকি অন্যের জন্য কিনতে চাইলেও তার শরীরের মাপটা জেনে নিন। না হলে অনলাইন থেকে কেনার পর ফিটিংয়ে সমস্যা হতে পারে। এ সমস্যা অনেকেরই হয়ে থাকে। যদি একেবারে সঠিক মাপটা না জানেন, তাহলে একটু বড় সাইজের পোশাক অর্ডার করুন। এতে পরবর্তীতে মাপমতো কেটে নিতে পারবেন। কিন্তু ভুলেও ছোট সাইজের কিছু কিনবেন না। তাহলে পরে আফসোস করতে হবে।

পণ্যসংক্রান্ত তথ্যগুলো ভালো করে পড়ুন
যখন আপনার কোনো পণ্য পছন্দ হবে, তখন এর পাশে দেওয়া তথ্যগুলো ভালো করে যাচাই-বাছাই করে নিন। পোশাক বা এই জাতীয় কিছু হলে তা ধোয়ার নিয়ম কী বা ভালো রাখার উপায় কী- এগুলো পড়ে নিন, যাতে কেনার পর কোনো একটা ভুলে পণ্যটি নষ্ট হয়ে না যায়। এমনও হতে পারে, তথ্যগুলো জানা থাকলে হয়তো আপনি পণ্যটি কিনতেনই না। তাই কেনার আগে তথ্য ভালো করে যাচাই করে নিন।

পণ্যের নিচে অন্যদের কমেন্টগুলো পড়ুন
দেখে ভালো লাগল আর কিনে ফেললাম!-এমন বোকামি না করাটাই ভালো। অনেকেই আছেন আপনার আগেই পণ্যটি কিনেছেন। আর সেই ব্যক্তি পণ্যটির বিষয়ে আপনার থেকে নিশ্চয়ই অনেক ভালো জানবে। তাই না? তাই অন্যদের কমেন্টগুলো মন দিয়ে পড়ুন। হয়তো তাদের কমেন্টের কারণেই একটা খারাপ পণ্য কেনা থেকে আপনি বিরত থাকবেন।

পণ্যটি ফেরতযোগ্য কি না দেখে নিন
অনেক সময় খুব ভালো একটি পণ্য কিনলেন। আপনার কাছের মানুষের কথাতেই কিনলেন। কিন্তু কেনার পর দেখলেন তাকে ভালো লাগলেও আপনাকে ভালো লাগছে না। এমন খুঁতখুতে সমস্যা থাকলে কেনার আগেই চিন্তা করে নিন। দেখে নিন, পণ্যটি ফেরতযোগ্য বা পরিবর্তন করে নেওয়া যাবে কি না। না হলে পুরো টাকাটাই বিফলে যাবে।

আসল সাইট কি না দেখে নিন
অনলাইনে অনেক সময় একই পণ্যের ছবি দিয়ে দাম কম-বেশি করে বিক্রির চেষ্টা করা হয়। আর এ কারণে মানুষ নকল পণ্য কিনে ঠকেও। আপনাকে যাতে ঠকতে না হয় তাই আসল সাইট বা পেজ থেকে কেনার চেষ্টা করুন। দাম কম দেখলেই কেনার চেষ্টা করবেন না। যদি আসল পণ্য কিনতে চান তাহলে ভেরিফায়েড পেজ থেকে কেনাই ভালো।
সূত্র: এনটিভি