সংক্ষিপ্ত পরিসরে মধুকবির জন্মদিন পালন

আপডেট: 07:56:48 25/01/2021



img

কেশবপুর (যশোর) প্রতিনিধি : করোনার কারণে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জন্মদিবস এবছর অনেকটা নিভৃতেই পালন হচ্ছে। দিবসটি ঘিরে একদিনের আলোচনা অনুষ্ঠান ও সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সোমবার (২৫ জানুয়ারি) বিকেল ৫টায় কেশবপুরের সাগরদাঁড়ি বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান। এসময় তিনি বলেন, বাঙালি রেনেসাঁর শ্রেষ্ঠ কবি মহাকবি মাইকেল মুধুুসূদন দত্ত। তার কারণে বাঙালি সংস্কৃতিতে স্বদেশ প্রেম ও জাতীয়তাবোধের বিকাশ ঘটেছে। বিশ্ব সাহিত্যে বাংলা ভাষার যোগাযোগ ঘটিয়েছেন তিনি।
মধুমঞ্চে আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার এমএম আরাফাত হোসেন।
সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন উপজেলা চেয়ারম্যান যুদ্ধাহত মুক্তিযোদ্ধা কাজী রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএম রুহুল আমিন, কেশবপুর থানার অফিসার ইনচার্জ জসীম উদ্দীন, সাগরদাঁড়ি ইউপি চেয়ারম্যান কাজী মুস্তাফিজুল ইসলাম মুক্ত, মধু গবেষক কবি খসরু পারভেজ, প্রভাষক কানাইলাল ভট্টাচার্য প্রমুখ।
আলোচনা শেষে স্বাস্থ্যবিধি মেনে ওই মঞ্চে স্থানীয় শিল্পীদের উপস্থিতিতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনা হয়।
আলোচনাসভার পূর্বে মধুপল্লীতে মাইকেল মধুসূদন দত্তের আবক্ষ মূর্তিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন জেলা প্রশাসকসহ উপজেলা প্রশাসন, কেশবপুর প্রেসক্লাব, সম্মিলিত সাংস্কৃতিক জোট, চারুপীঠ আর্ট স্কুলসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন।
প্রসঙ্গত, মহাকবি মাইকেল মধুসূদনের জন্মদিবস উপলক্ষে কেশবপুরের সাগরদাঁড়িতে প্রতিবছর সাতদিনব্যাপী আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও গ্রামীণমেলার আয়োজন করা হয়ে থাকে।

আরও পড়ুন