শ্রীলঙ্কার শর্ত না মানলে সিরিজ স্থগিত

আপডেট: 02:36:02 25/09/2020



img

সুবর্ণভূমি ডেস্ক : আরো অনিশ্চয়তার মধ্যে পড়ে গেল বাংলাদেশের শ্রীলঙ্কা সফর। নিজ দেশের কোভিড-১৯ টাস্কফোর্সের রীতি ভাঙতে পারবে না শ্রীলঙ্কান ক্রিকেট বা এসএলসি। তাই তাদের দেওয়া শর্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) না মানলে সিরিজটি স্থগিত করা হবে বলে জানিয়েছেন এসএলসির প্রধান নির্বাহী অ্যাশলি ডি সিলভা।
আগামী রোববার (২৭ সেপ্টেম্বর) বাংলাদেশ দলের শ্রীলঙ্কা যাওয়ার কথা ছিল। সেখানে গিয়ে সাত দিন কোয়ারেন্টিনে থেকে অনুশীলনে নামতে চেয়েছিল বাংলাদেশ। কিন্তু ১৪ দিন কোয়ারেন্টিনের ব্যাপারে অনড় এসএলসি। বাংলাদেশ দলকে একাধিক স্বাস্থ্য নির্দেশনা দিয়েছে এসএলসি। শ্রীলঙ্কার স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনার পর বিসিবিকে লঙ্কান বোর্ড জানায়, সেখানে গিয়ে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে এবং ৩০ জনের বেশি যাওয়া যাবে না। এ ছাড়া আরো কিছু শর্ত জুড়ে দেওয়া হয়।
পাল্টা জবাবে নড়েচড়ে বসেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি জানান, এত শর্ত দিলে লঙ্কান সফরে দল পাঠাবেন না।
দুপক্ষের দ্বিমতের ফলে গত দুই সপ্তাহ শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডে দফায় দফায় বৈঠক চলে। নিজেদের বৈঠক শেষে এসএলসি জানিয়ে দিয়েছে, বিসিবি শর্ত না মানলে সিরিজটি স্থগিত করবে তারা।
এসএলসির প্রধান নির্বাহী অ্যাশলি ডি সিলভা বলেছেন, ‘কোভিড-১৯ টাস্কফোর্স থেকে আমরা যে বার্তাই পাই না কেন, সেটা বিসিবিকে পাঠাব। টাস্কফোর্সের (স্বাস্থ্য) নির্দেশিকা যদি তারা (বিসিবি) মানতে প্রস্তুত না থাকে, তাহলে সিরিজটি আমাদের স্থগিত করতে হবে। তখন আগামী বছর বা পরের বছর অক্টোবরে সিরিজটি আয়োজনের চিন্তা করব।’
লঙ্কান ক্রিকেট বোর্ড বিসিবির দাবিগুলো কোভিড-১৯ টাস্কফোর্সে অনুমোদন করাতে পারেনি। টেস্ট চ্যাম্পিয়নশিপের তিন টেস্টের সিরিজ হওয়া এখন পুরোটাই নির্ভর করছে বাংলাদেশের ওপর।
যদিও সিরিজটি নিয়ে এখনো আশাবাদী এসএলসির সেক্রেটারি মোহন ডি সিলভা। তার বিশ্বাস, লঙ্কান সফরে যাবে বাংলাদেশ দল।
তিনি বলেন, ‘আমরা তাদের (বিসিবি) চাহিদাগুলো পাঠিয়েছি (সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে)। আপনারা জানেন, দেশ হিসেবে আমরা এই মহামারি নিয়ন্ত্রণে রাখতে খুবই সফল হয়েছি। সে জন্য কঠোর স্বাস্থ্য নির্দেশিকা মানতে হচ্ছে আমাদের। আমরা তাদের (বিসিবি) সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছি এবং নিশ্চিত, তারা এসব বিষয়ে বোঝাপড়া করছে। আশা করছি, আমরা এটার সমাধান করতে পারব এবং শিগগির বাংলাদেশ দল শ্রীলঙ্কায় আসবে।’
সূত্র : এনটিভি