শেখ হাসিনা সফটওয়্যার পার্কে ল্যাব হচ্ছে

আপডেট: 08:33:14 14/12/2019



img
img

স্টাফ রিপোর্টার : আইসিটি ডিভিশনের বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটির ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম বলেছেন, ভারত বাংলাদেশের আইসিটিতে প্রায় ২৫ কোটি টাকা বিনিয়োগ করবে। খুব শিগগির এ অর্থ দেশে আসবে। যার প্রথম অংশই যশোরের শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের বিনিয়োগকারীদের উন্নয়নে ব্যয় করা হবে। পার্কের এমটিবি ভবনের নিচতলায় তৈরি করা হবে একটি ল্যাব। যেখান থেকে দেওয়া হবে নানান ক্যাটাগরির প্রশিক্ষণ। পর্যায়ক্রমে এই সুবিধা নির্মাণাধীন ২৮টি সফটওয়্যার পার্কেও দেওয়া হবে।
শনিবার ‘বিজনেস লিঙ্কেজ উইথ লোকাল ইনভেস্টরস’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব তথ্য তুলে ধরেন।
একইসঙ্গে তিনি বলেন, ‘শুধু এ-ই নয়, এখানকার উদ্যোক্তাদের ভারতে উন্নত প্রশিক্ষণের জন্যে পাঠানো হবে। মেয়েদের জন্য আলাদাভাবে প্রশিক্ষণের আয়োজন করা হবে।’
কর্মশালায় সভাপতিত্ব করেন যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ। এতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান, আর্থিক প্রতিষ্ঠানসহ অন্যান্য সংস্থার কর্মকর্তারা অংশ নেন।
যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের ইনভেস্টরদের সঙ্গে সফটওয়্যার ব্যবহারকারীদের যোগসূত্র স্থাপন করার লক্ষে এই কর্মশালা আয়োজন করে বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটি।
কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটির পরিচালক (অর্থ-প্রশাসন) ও যুগ্ম সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই ডিপার্টমেন্টের প্রধান প্রফেসর ড. সৈয়দ মোহাম্মদ গালিব এবং যশোরের শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক ইনভেস্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি আহসান কবীর।
স্বাগত বক্তৃতা করেন বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটির প্রজেক্ট ডিরেক্টর (সাপোর্ট টু ডেভেলপমেন্ট কালিয়াকৈর অ্যান্ড আদার্স হাইটেক পার্ক) এএনএম শফিকুল ইসলাম (যুগ্ম-সচিব)।
পরে অংশ লিমিটেড, টেকনোসফট, বর্ণআইটি, হাসনাত ইন্টারন্যাশনাল, সেমিকোলন, চাকলাদার কর্প, আনিকা আইটি, এএন সলিউশন, সম্রাট টেকনোলজিসসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান তাদের উৎপাদিত সফটওয়্যার নিয়ে ক্লায়েন্টদের সঙ্গে উন্মুক্ত আলোচনা করেন।
গোটা অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটির ডেপুটি ডিরেক্টর (সংগ্রহ) মাহফুজুল কবীর, যশোরের শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক ইনভেস্টর অ্যাসোসিয়েশনের বিনিয়োগকারীসহ আমন্ত্রিতরা।

আরও পড়ুন