ভোজ্যতেলের দাম নির্ধারণ করল সরকার

আপডেট: 09:51:42 17/02/2021



img

সুবর্ণভূমি ডেস্ক : দাম নিয়ন্ত্রণে সব রকম ভোজ্যতেলের দাম নির্ধারণ করে দিল সরকার। ১৫ দিন পরপর দাম পুর্ণমূল্যায়ন করা হবে।
বুধবার (১৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে ভোজ্যতেলের দাম ঠিক করে দেন বাণিজ্যমন্ত্রী। দাম নিয়ন্ত্রণে সহযোগিতার আশ্বাস দিয়ে ব্যবসায়ীরা আমদানি শুল্ক কমানোর দাবি জানান।
গেল কয়েকমাস ধরে কোনভাবেই নিয়ন্ত্রণে আসছে না ভোজ্যতেলের দাম। দফায় দফায় দাম বেড়ে সয়াবিনের দাম চলে গেছে প্রতি লিটার ১৩০ টাকার ওপরে। ব্যবসায়ীরা বরাবর বলে আসছেন আন্তর্জাতিক বাজারে দাম সমন্বয় করতে বাড়ছে দাম। দাম নিয়ন্ত্রণে ব্যবসায়ীদের সঙ্গে কয়েক দফা বৈঠক করেছেন বাণিজ্যমন্ত্রী। শেষ পর্যন্ত বুধবার ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে রোজা সামনে রেখে দাম নির্ধারণ করল মন্ত্রণালয়।
খোলা সয়াবিন মিলগেটে ১০৭ টাকা, পাইকারি-১১০, খুচরা-১১৫ টাকা,বোতল- ৫ লিটার মিলগটে ৫৮৫, পাইকারি ৬০০, খুচরা ৬১০ টাকা, পামওয়েল- মিলগেটে ৯৫, পাইকারি ৯৮, খুচরা ১০৪ টাকা।
বাণিজ্যমন্ত্রী বলেন, ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে যৌক্তিক দাম নির্ধারণ করা হয়েছে। আমদানি করে মজুদ বাড়ানোর বিষয়ে ব্যবসায়ীরা আশ্বাস দিয়েছেন। আজকে সিদ্ধান্ত নিলে ৪০ দিনের মধ্যে দেশে ভোজ্যতেল চলে আসবে। রোজায় তাহলে কোন সমস্যা হবে না। এখন থেকে ১৫ দিন অন্তর কমিটি বৈঠক করবে। দাম বাড়বে না কি কমবে যাচাইবাছাই করে সিদ্ধান্ত দেয়া হবে।
ব্যবসায়ীরা সরকার নির্ধারিত দামে বাজার দর নির্ধারণের আশ্বাস দেন।
মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল বলেন, কাস্টমস যেন ছোটখাটো কোন বিষয় নিয়ে ব্যবসায়ীদের হয়রানি না করে। শিগগিরই সব ব্যবসায়ীরা আমদানি করে তেলের মজুদ বাড়াবে। নির্ধারিত দামের মধ্যে থেকে কোম্পানিগুলো আলাদা দামে বাজারে বিক্রি করতে পারবে। এরপরও অযৌক্তিকভাবে যেন দাম না বাড়ে সেদিকে নজর রাখবে মন্ত্রণালয়।
সূত্র : সময় নিউজ

আরও পড়ুন