ভারত পেঁয়াজের প্রস্তাব দিলে বিবেচনা

আপডেট: 05:20:11 17/01/2020



img

সুবর্ণভূমি ডেস্ক : ভারত থেকে নতুন করে পেঁয়াজ আমদানি করতে আনুষ্ঠানিকভাবে কোনো প্রস্তাব পায়নি বাংলাদেশ। প্রস্তাব পেলে এবং দাম ভালো থাকলে আমদানির জন্য বিবেচনা করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।
আজ বৃহস্পতিবার সচিবালয়ে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।
বিভিন্ন দেশ থেকে নিজেদের জন্য পেঁয়াজ আমদানি করে বিপাকে আছে ভারত এবং দেশটি যে দামে পেঁয়াজ আমদানি করেছে, তার চেয়ে কম দামেই বাংলাদেশের কাছে বিক্রি করতে সাধছে। এ বিষয়ে জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘দাম বিষয় না। তবে আমরা কোনো প্রস্তাব পাইনি। প্রস্তাব পররাষ্ট্র মন্ত্রণালয় হয়েই আসবে। তখন বিচার-বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।’
প্রস্তাব এলে কী করা হবে—এমন প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, ‘আগে দেখব কী ধরনের প্রস্তাব। আর আমরা তো নিজেরাই এখন সরাসরি পেঁয়াজ আমদানি করছি। তারপরও যদি ভালো দামে পাওয়া যায় দেখা যাবে।’
গত সোমবার ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় ভারতে বাংলাদেশ হাইকমিশনের সঙ্গে বৈঠক করেছে এবং ওই বৈঠক সূত্রে ভারতের ইংরেজি দৈনিক দ্য প্রিন্টে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে বলা হয়, ভারত তাদের বাড়তি পেঁয়াজ বাংলাদেশে রপ্তানির ইচ্ছা প্রকাশ করেছে। আরো বলা হয়, বিভিন্ন রাজ্য সরকারের চাহিদার ভিত্তিতে সম্প্রতি বিপুল পরিমাণ পেঁয়াজ আমদানি করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। সেই পেঁয়াজ লাগছে না বলে কেন্দ্রীয় সরকারকে রাজ্য সরকারগুলো জানিয়ে দিয়েছে।
সূত্র : প্রথম আলো

আরও পড়ুন