ভারতের ব্যাটিং বীরত্ব, সিডনি টেস্ট ড্র

আপডেট: 07:13:24 11/01/2021



img

সুবর্ণভূমি ডেস্ক : এই টেস্টের কথা যখনই আলোচনা হবে তখনই ভারতের জন্য এই শব্দ দুটো সম্মানের সঙ্গে উচ্চারিত হবে। টেস্ট ম্যাচ বাঁচাতে এরচেয়ে সুন্দর ব্যাটিং আর কি হতে পারে? আক্রমণের সঙ্গে রক্ষনের মিশেল। ধৈর্য, স্থিরতা, চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা এবং সামর্থ্য ও প্রতিভার সবটুকু উজাড় করে দেওয়ার ব্যাটিং উপহার দিল ভারত সিডনি টেস্টের শেষদিনে; বিশেষ করে শেষ সেশনে।
স্কোরকার্ড জানাচ্ছে এই টেস্ট ড্র হয়েছে। কিন্তু এই ড্র থেকেও ভারত যে ফিরেছে ম্যাচ জয়ের আমেজ এবং উচ্চশির নিয়ে!
শেষ সেশনে ম্যাচ জিততে ভারতের প্রয়োজন দাঁড়ায় ১২৭ রান। হাতে জমা ৫ উইকেট। ওভার বাকি ৩৬। হনুমা বিহারি ও রবিচন্দ্র অশ্বিন মাত্রই উইকেটে এসেছেন। এই দুই ব্যাটসম্যানকে আউট করার সম্ভাব্য সব চেষ্টাই করল ভারত। বল শরীরে লাগাল। বাউন্সারের পর বাউন্সার। ব্যাটসম্যানের সামনে ছাতার মতো ফিল্ডিং সাজাল। ফলস আপিলও করল। কিন্তু বিহারি ও অশ্বিনের অপরাজিত ব্যাটিং ভারতকে ম্যাচ ড্র’র আনন্দ এনে দিল।
শেষ সেশনে অস্ট্রেলিয়া কোন উইকেটই ফেলতে পারেনি। বিহারি ও অশ্বিন ষষ্ঠ উইকেট জুটিতে ২৫৯ বলে হার না মানা ৬২ রান তুলে ভারতকে জয় আনন্দের মতো ড্র এনে দিলেন।
শেষদিনের সকালে অজিঙ্কা রাহানেকে শুরুতেই হারায় ভারত। মনে হচ্ছিল জয় যেন অস্ট্রেলিয়ার জন্য সময়ের ব্যাপার মাত্র। কিন্তু চেতশ্বর পুজারার সঙ্গে জুটি বেঁধে রিসাভ পান্থ ম্যাচের হিসেব বদলে দেন। পান্থ আক্রমণ বেছে নেন। আর পুজারি যেন রক্ষণের পুজারি। এক পাশে আক্রমণ। অন্য প্রান্ত দিয়ে সলিড ডিফেন্স। এই দুই ব্যাটিং ছন্দে ভারতের স্কোরবোর্ডে রানও হয় বেশ।
এক সময় দেখা গেল আরে, ভারত তো এই ম্যাচ জিততে চলেছে! টার্গেটের ৪০৭ রান তাহলে তাড়া করে ফেলতে চলেছে ভারত? অস্ট্রেলিয়ার বোলারদের চেহারায় টেনশনের ছাপ স্পষ্ট হয়ে উঠল। কিন্তু ৯৭ রানে পান্থ আউটের পর ভারত ব্যাটিংয়ের হিসেবও বদলে ফেলল। পুজারাও ফিরলেন ২০৫ রানে ৭৭ রান করে।
শেষ সেশনে ব্যাটিং বীরত্বের বাকি কাজটুকু দক্ষতার সঙ্গে পালন করলেন হনুমা বিহারি ও রবিচন্দ্র অশ্বিন। বিহারি ১৬০ বল খেলে অপরাজিত রইলে ২৩ রান করে। অশ্বিনের ব্যাট হাসল ১২৮ বলে হার না মানা ৩৯ রানে।
ম্যাচ ড্র করে হাসিমুখে মাঠ ছাড়ল ভারত। আর অস্ট্রেলিয়া তখন মনমরা। দুই দলের এই ছবিটাই জানিয়ে দিচ্ছিল ড্র হওয়া এই ম্যাচে সত্যিকারের জয়ী কে?
৪ ম্যাচের টেস্ট সিরিজ এখন ১-১ এ ড্র। সিরিজের চতুর্থ এবং শেষ টেস্ট হবে ব্রিসবেনে।
সূত্র : বার্তা ২৪

আরও পড়ুন