বীরশ্রেষ্ঠ হামিদুরের শাহাদতবার্ষিকী পালিত

আপডেট: 09:03:18 28/10/2019



img

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি : ঝিনাইদহের মহেশপুরে পালিত হলো বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী।
সোমবার দিবসটি উপলক্ষে উপজেলার সরকারি বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান কলেজে আলোচনা সভা, স্মৃতিচারণ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
অন্যদিকে, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বাদ জোহর উপজেলা পরিষদ মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
১৯৭১ সালে ২৮ অক্টোবর মৌলভীবাজার জেলার ধলই সীমান্তে পাকিস্তানি বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে শহীদ হন হামিদুর।
বীরশ্রেষ্ঠ হামিদুরের নামে ঝিনাইদহে মহেশপুরে রয়েছে একটি সরকারি কলেজ, একটি প্রাথমিক বিদ্যালয়, একটি রাস্তা এবং জেলা শহরে রয়েছে একটি স্টেডিয়াম।
সিপাহী হামিদুর রহমান শহীদ হওয়ার ৩৬ বছর পর বাংলাদেশ সরকার ২০০৭ সালের ১১ ডিসেম্বর হামিদুরের দেহাবশেষ বাংলাদেশে এনে ঢাকার শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করে। এরপর ২০০৮ সালের ৯ মার্চ ঝিনাইদহের মহেশপুরে তার নিজ গ্রামে স্থাপন করে শহীদ সিপাহি হামিদুর রহমান গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর। জাদুঘর উদ্বেধনকালে তৎকালীন তত্বাবধায়ক সরকারের স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা আনোয়ারুল ইকবাল গ্রামের নাম হামিদনগর ঘোষণা দিলেও আজ পর্যন্ত তা কার্যকর হয়নি।
বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের জন্ম ১৯৪৫ সালে ভারতের নদীয়া জেলার ডুমুরিয়া গ্রামে। ১৯৪৭ সালে দেশ দ্বিখণ্ডিত হলে দাদা-বাবা-চাচার সঙ্গে পূর্ববঙ্গে চলে আসেন হামিদুর। পরিবারটি আবাস গাড়ে ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার খোর্দ খালিশপুর গ্রামে। তার বাবার নাম আক্কাছ আলী; মায়ের নাম কায়দাছুন্নেছা।

আরও পড়ুন