পর্যটকদের জন্য উন্মুক্ত হলো সুন্দরবন

আপডেট: 01:52:19 01/09/2021



img

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি: দীর্ঘ প্রায় ছয় মাস বন্ধ থাকার পর পহেলা সেপ্টেম্বর থেকে সুন্দরবন পর্যটকদের ভ্রমণের জন্য উন্মুক্ত করে দেওয়া হচ্ছে।
পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন বলেন, শর্তসাপেক্ষে ১ সেপ্টেম্বর সুন্দরবন দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হচ্ছে। ভ্রমণকালে মানতে হবে শারীরিক দূরত্ব, স্বাস্থ্যবিধি, মাস্ক পরিধান ও ২৫ জন করে গ্রুপ ভাগ করে নৌযান থেকে বনে নামতে হবে এবং ঘুরতে হবে। একসাথে বেশি লোক নামা ও ঘোরাফেরা করা যাবে না। যারা এ সকল শর্ত ভঙ্গ করবেন, অবশ্যই তাদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেবে বনবিভাগ।
গত ৩ এপ্রিল থেকে সুন্দরবনে পর্যটকদের প্রবেশাধিকার বন্ধ থাকায় ৩০ আগস্ট পর্যন্ত (পাঁচ মাস ২৭ দিন) বনবিভাগ প্রায় ২০ লাখ টাকার রাজস্ব আদায় থেকে বঞ্চিত হয়েছে। দীর্ঘদিন ধরে ফুটট্রেইলার ও ওয়াচ টাওয়ারসহ বিভিন্ন স্থাপনা ব্যবহার না হওয়ায় ময়লা জমে ও ভেঙে ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন বিভিন্ন পর্যটন স্পট সংস্কার ও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজে ব্যস্ত হয়ে পড়েছেন সেখানকার কর্মকর্তা-কর্মচারীরা।
এদিকে, প্রস্তুতি নিতে শুরু করেছেন ট্যুর অপারেটররাও। তারা ধুয়ে মুছে ও ক্রুটি সারিয়ে নিচ্ছেন নৌযানগুলোর। করোনা প্রাদুর্ভাবের কারণে সুন্দরবনে পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় উন্মুক্ত করা হচ্ছে সুন্দরবন।
সুন্দরবনের পর্যটন স্পট করমজলের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির বলেন, ‘পর্যটকরা যাতে নির্বিঘ্নে চলাচল করতে পারে, সেই কাজ চলছে। আমরা সবাই প্রস্তুত আছি।’