নমুনা সংগ্রহ নেমে নয় হাজারের ঘরে

আপডেট: 03:57:55 25/07/2020



img

স্টাফ রিপোর্টার : দেশে গত ২৪ ঘণ্টায় করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে নয় হাজার ৬১৫টি। প্রায় দুই মাস পর নমুনা সংগ্রহ নয় হাজারের ঘরে নেমে এলো।
এর আগে ২৮ মে নমুনা সংগ্রহ ছিল নয় হাজার ৩১০টি। আগের নমুনাসহ গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয়েছে দশ হাজার ৪৪৬টি নমুনা। এখন পর্যন্ত মোট ১১ লাখ এক হাজার ৪৮০টি নমুনা পরীক্ষা করা হয়েছে।
শনিবার (২৫ জুলাই) দুপুর আড়াইটায় কোভিড-১৯ সম্পর্কিত নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।
তিনি জানান, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে বাংলাদেশে আরো ৩৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো দুই হাজার ৮৭৪। গত ২৪ ঘণ্টায় করোনা পজেটিভ শনাক্ত হয়েছেন দুই হাজার ৫২০ জন। এ নিয়ে এখন পর্যন্ত মোট শনাক্ত হলেন দুই লাখ ২১ হাজার ১৭৮ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ১১৪ জন, এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন এক লাখ ২২ হাজার ০৯০ জন।
২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৪ দশমিক ১২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৫ দশমিক ২০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩০ শতাংশ।
নাসিমা সুলতানা জানান, মৃত্যুবরণকারীদের মধ্যে ২৯ জন পুরুষ এবং নয়জন নারী। এখন পর্যন্ত মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ দুই হাজার ২৬৬ জন এবং নারী ৬০৮ জন।
২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১০০ বছরের ওপরে একজন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে চার, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে নয়, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে আট, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে সাত, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ছয় এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন রয়েছেন।
তিনি জানান, ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৭ জন, চট্টগ্রাম বিভাগে চার, রংপুর বিভাগে এক, ময়মনসিংহ বিভাগে তিন, রাজশাহী বিভাগে আট, সিলেট বিভাগে এক এবং খুলনা বিভাগে চারজন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩৪ জন, বাসায় মৃত্যুবরণ করেছেন তিন জন এবং মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে একজনকে।
স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৬৪৯ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৯ হাজার ২০২ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৪১৭ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ২৭ হাজার ৩৫৭ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৪৬ হাজার ৫৫৯ জনকে।
তিনি আরো জানান, প্রাতিষ্ঠানিক ও হোম মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন করা হয়েছে এক হাজার ৭০৯ জনকে। এখন পর্যন্ত কোয়ারেন্টিন করা হয়েছে ৪ লাখ ২৩ হাজার ৪৬১ জনকে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন এক হাজার ৭৮৯ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৩ লাখ ৬৪ হাজার ১১ জন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৫৯ হাজার ৪৫০ জন।

আরও পড়ুন