নন্দিত অভিনেতা আলী যাকেরের মৃত্যু

আপডেট: 12:31:10 27/11/2020



img

সুবর্ণভূমি ডেস্ক : করোনায় মারা গেলেন একুশে পদকপ্রাপ্ত অভিনেতা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক, প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব আলী যাকের। তার বয়স হয়েছিল ৭৬ বছর।
শুক্রবার (২৭ নভেম্বর) ভোর ৬টা ৪০ মিনিটে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান।
উনি কোভিড পজিটিভ ছিলেন।’
বার্ধক্য ও হার্টের সমস্যাসহ কিছু শারীরিক জটিলতা নিয়ে গত ১৭ নভেম্বর ঢাকার শ্যামলীর একটি হাসপাতালে ভর্তি করা হয় আলী যাকেরকে। সেখানে তাকে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসা দেওয়া হচ্ছিল।
অভিনেতা ফারুক আহমেদ জানান, বেলা সাড়ে ১১টা নাগাদ আলী যাকেরের মরদেহ নেওয়া হবে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে। সেখানে জানানো হবে শেষ শ্রদ্ধা।
তিনি বলেন, ‘এখন পর্যন্ত আমরা দুটি সিদ্ধান্ত চূড়ান্ত করেছি। সাড়ে ১১টার দিকে মরদেহ নিয়ে যাবো মুক্তিযুদ্ধ জাদুঘরে। কারণ, তিনি একজন মুক্তিযোদ্ধা এবং জাদুঘরটির অন্যতম ট্রাস্টি। সেটাই তার অন্যতম প্রিয় স্থান। শেষ শ্রদ্ধা সেখানেই জানাতে চাই আমরা।’
সম্মিলিত সাংস্কৃতিক জোট জানিয়েছে, অভিনেতার কোভিড পজিটিভ হওয়ায় সেই সুযোগটা আর থাকছে না। জবাবে ফারুক আহমেদ বলেন, ‘এটা সত্যি। উনি কোভিড পজিটিভ ছিলেন। সেজন্য আমরা শহীদ মিনারে যাচ্ছি না। অথবা আনুষ্ঠানিক বিদায়ের আয়োজনও নেই। তবে কেউ আসতে চাইলে, দেখতে চাইলে- তাকে স্বাগত জানাবো। আড়াইটা পর্যন্ত মরদেহ মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণেই থাকছে।’
আরও জানান, মুক্তিযুদ্ধ জাদুঘর থেকে বেড়া আড়াইটা নাগাদ মরদেহ নিয়ে যাওয়া হবে বনানী কবরস্থানে। সেখানে বাদ আসর জানাজা শেষে চির নিদ্রায় শায়িত হবেন বরেণ্য এই সাংস্কৃতিককর্মী।
শিল্পকলায় যার শুরু হয়েছিল বিখ্যাত ‘কবর’ নাটক দিয়ে, মঞ্চে। শুরুর ঠিকানায় আজ (২৭ নভেম্বর) ভোর ৬টা ৪০ মিনিটে করোনা যুদ্ধে হেরে গেলেন বহুমাত্রিক এই অভিনেতা ও মুক্তিযোদ্ধা। রেখে গেছেন তার অসংখ্য কর্ম ও সৃষ্টি।
১৯৪৪ সালের ৬ নভেম্বর চট্টগ্রামের রতনপুর ইউনিয়নে জন্ম হয় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এই শব্দসৈনিকের।

আরও পড়ুন