দেশের সব টিভি মিডিয়া এখন বিটিভি: এম আব্দুল্লাহ

আপডেট: 07:34:52 08/01/2021



img

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজের (একাংশ) সভাপতি এম আব্দুল্লাহ বলেছেন, দেশের সব টিভি মিডিয়া এখন বিটিভি হয়ে গেছে। একটি বিশেষ জায়গা থেকে ইনস্ট্রাকশনে সংবাদ মিডিয়াকে চলতে হচ্ছে। যেকারণে সাহসী মিডিয়াও এখন আর তেমন সংবাদ প্রকাশ করতে পারছে না।
দীর্ঘমেয়াদি শাসনব্যবস্থা টিকিয়ে রাখতেই সংবাদমাধ্যমের গলা টিপে ধরা হয়েছে বলে তিনি মন্তব্য করেন।  
তিনি আজ শুক্রবার দুপুরে সাংবাদিক ইউনিয়ন যশোরের দ্বি-বার্ষিক সাধারণসভায় প্রধানঅতিথির বক্তৃতাকালে এসব কথা বলেন।
প্রেসক্লাব যশোর মিলনায়তনে আয়োজিত প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শহিদ জয়।  
বর্তমান সরকারের শাসন আমলকে সংবাদমাধ্যমের কালোঅধ্যায় হিসেবে অভিহিত করে এম আব্দুল্লাহ বলেন, গত একযুগে সাগর-রুনিসহ দেশে ৪১জন সংবাদকর্মী খুন হয়েছেন। শুধুমাত্র গত একবছরে (২০২০ সালে) সাংবাদিক নির্যাতন, নিপীড়ন, মামলা ও কারাবন্দির শিকার হয়েছেন ২৪৮জন। এ পর্যন্ত কোনও সাংবাদিক হত্যার বিচার হয়নি। সুষ্ঠু ও নিরপেক্ষ সাংবাদিকতাকে কবরস্থানে পাঠানো হয়েছে বলে তিনি মন্তব্য করেন।  
আমার দেশ, চ্যানেল ওয়ান, দিগন্ত টিভিসহ বিভিন্ন মিডিয়া বন্ধ করে দেওয়া হয়েছে। করোনাকালের অজুহাতে শ'য়ে শ'য়ে সাংবাদিককে চাকরিচ্যূত হয়েছেন। পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকতে  আজ তারা অনলাইনে মধু বিক্রি করছেন, কাপড় বিক্রি করছেন।  
এই অবস্থা চিরস্থায়ী নয় মন্তব্য করে তিনি বলেন, এই অবস্থার পরিবর্তনে সাংবাদিকদের ঐক্যবদ্ধ হতে হবে। অবশ্যই নতুন সূর্যোদয় হবে; পরিবর্তন অবশ্যসম্ভাবী।  
অধিবেশনে অন্যদের মধ্যে বক্তৃতা করেন বিএফইউজের মহাসচিব নূরুল আমিন রোকন, সহ-সভাপতি রাশিদুল ইসলাম, ওবায়দুর রহমান শাহীন, সাংগঠনিক সম্পাদক খুরশিদ আলম, সদস্য এইচএম আলাউদ্দিন, সংগঠনের সাবেক সভাপতি নূর ইসলাম, সাবেক সেক্রেটারি সাইফুর রহমান সাইফ, সাইফুল ইসলাম সজল, তৌহিদ জামান, এম আইউব প্রমুখ।

আরও পড়ুন