দিল্লির লাল কেল্লায় হাজারো কৃষক

আপডেট: 03:58:27 26/01/2021



img

সুবর্ণভূমি ডেস্ক : ভারতে নয় কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনরত হাজার হাজার কৃষক হেঁটে ও ট্রাক্টর নিয়ে রাজধানী দিল্লির কেন্দ্রস্থলে ঢুকে পড়েছেন, নগরীর কেন্দ্রস্থলে তাদের সঙ্গে পু্লিশের সংঘর্ষ হয়েছে বলে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে।
স্থানীয় সময় দুপুরের পর দিল্লির লাল কেল্লায় ২০টিরও বেশি ট্র্যাক্টর প্রবেশ করেছে। জাতীয় পতাকা নিয়ে ট্রাক্টর চালিয়ে লাল কেল্লায় প্রবেশের পর প্রতিবাদকারীদের স্লোগান দিতে দেখা গেছে।
এর আগে সকালে নগরীর কয়েকটি প্রবেশপথে নির্দিষ্ট সময়ের আগেই পুলিশের বাধা উপেক্ষা করে হাজার হাজার আন্দোলনকারী কৃষক রাজধানীতে প্রবেশ করেন। নির্ধারিত যে পথ ধরে কৃষকদের মিছিল করার অনুমতি দেওয়া হয়েছিল সেগুলো থেকেও সরে যান তারা।
দিল্লির স্থানীয় সময় দুপুর ১২টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ‘কৃষাণ প্যারেড’ এর অনুমতি দিয়েছিল কর্তৃপক্ষ। কিন্তু তার অনেক আগেই রাজধানীতে মিছিল শুরু করে দেন কৃষকরা। পুলিশ কাঁদুনে গ্যাস নিক্ষেপ করে ও লাঠিপেটা করেও তাদের আটকাতে পারেনি। সংঘর্ষে কয়েক পুলিশও আহত হয়েছেন।  
ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবসে দিল্লির কেন্দ্রস্থলে ‘রাজপথে’ বার্ষিক প্যারেড শেষ হওয়ার পর ট্র্যাক্টর মিছিল করবে, এই শর্তে কৃষকদের শান্তিপূর্ণ প্রতিবাদ করার অনুমতি দেওয়া হয়েছিল।
কিন্তু প্যারেড শুরু হওয়ার আগেই সকাল আটটার মধ্যে হাজার হাজার আন্দোলনকারী দিল্লির সীমান্তে জড়ো হন। এরমধ্যে কয়েক হাজার পুলিশের বাধা তুচ্ছ করে হেঁটে রাজধানীতে ঢুকে পড়েন। পূর্ব নির্দিষ্ট সড়ক ধরে না গিয়ে বিভিন্ন রাস্তা ধরে মিছিল করে নগরীর কেন্দ্রস্থলের দিকে রওনা হয় তারা।
এই নিয়ে পরিস্থিতি উত্তপ্ত হয়। দিল্লির নয়ডা মোড়, আইটিও মোড় ও এসবিটি এলাকায় পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ হয়।
আইটিও মোড়ে কৃষকরা পুলিশের একটি বাস দখল করে নিয়েছেন।  
কৃষকদের মিছিল লাল কেল্লায় পৌঁছে যাওয়ার পর তারা সেখানে আন্দোলনের পতাকা উড়িয়ে দিয়েছেন। এখানে আন্দোলনকারী কৃষকরা ‘অকুপাই দিল্লি’ বলে স্লোগান দিচ্ছেন।
আন্দোলনকারী কৃষকদের ব্যাপক উপস্থিতিতে পুলিশ অসহায় হয়ে পড়েছে বলে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। পরিস্থিতি সামাল দিতে দিল্লির মেট্রো পরিষেবা আংশিক বন্ধ করে দেওয়া হয়েছে।
সূত্র : এনডিটিভি, আনন্দবাজার, বিডিনিউজ

আরও পড়ুন