তালায় আগাম শীতকালীন সবজি চাষ

আপডেট: 11:34:13 11/09/2021



img

ইলিয়াস হোসেন, তালা (সাতক্ষীরা): অসময়ে উৎপাদিত ফসলের দাম একটু বেশিই থাকে। আর এ আশায় তালায় আগাম শীতকালীন সবজি চাষ করছেন কৃষকরা। উঁচু জমিতে শীতকালীন বিভিন্ন জাতের সবজির চারা রোপণ ও পরিচর্যায় কৃষক পরিবারগুলোতে এখন ব্যস্ততা বেড়েছে।  বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে এসব সবজি। শীতের শুরুতে ঢাকাসহ সারাদেশে বিভিন্ন জাতের সবজি পাঠাবেন এই উপজেলার কৃষকরা।
স্থানীয় কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, যেকোনো ফসল আগাম চাষ হলে বাজারে চাহিদা বেশি থাকে। তাই দামও অনেক বেশি হয়। সে কারণে আগাম সবজি চাষে ঝুঁকছেন তারা। অল্প সময়ে কম খরচে অধিক মুনাফা লাভের জন্য ফুলকপি ও বাঁধাকপির জুড়ি নেই। পানি জমে না- এমন উঁচু জমি বাঁধাকপি চাষের জন্য উপযুক্ত।
বাণিজ্যিক ভিত্তিতে আগাম বাঁধাকপি চাষ করছেন উপজেলার বারুইহাটি গ্রামের শেখ গোলাম মোস্তফা। তিনি বলেন, ‘অন্যের জমি লিজ নিয়ে বিভিন্ন ধরনে সবজি চাষ করে আসছি। এ বছর এক বিঘা জমিতে বাঁধাকপি আবাদ করেছি। প্রতিদিন ক্ষেতে সকাল-বিকেল কাজ করি। পানি দেওয়া, ক্ষেত পরিচর্যাসহ বিভিন্ন কাজ করতে হয়। পরিচর্যা থেকে শুরু করে কপি উঠা পর্যন্ত এ বাবদ ক্ষেতে আমার প্রায় ৬০ হাজার টাকা খরচ হয়েছে। আশা করি এ বছর ভালো দাম পাবো বাঁধাকপির।’
তালা উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন বলেন, কৃষকদের আগাম জাতের সবজি আবাদ করতে পরামর্শ দেওয়া হয়েছে। এই সবজি বিক্রি করে বেশি দাম পেয়ে থাকেন কৃষকরা। এবছর উপজেলায় এক হাজার ৬৯০ হেক্টর জমিতে সবজি ও ১৬৫ হেক্টর জমিতে কপি চাষ করা হয়েছে। এই কপিগুলো নবান্নের আগেই বাজারে কেনাবেচা শুরু হবে।

আরও পড়ুন