তারেক মাসুদের জন্মদিন উপলক্ষে চলচ্চিত্র প্রতিযোগিতা

আপডেট: 07:45:04 14/11/2020



img

সুবর্ণভূমি ডেস্ক : তরুণদের নিয়ে কাজ করতে পছন্দ করতেন বিকল্প ধারার চলচ্চিত্রের পথিকৃৎ তারেক মাসুদ। তাই ৬ ডিসেম্বর তার জন্মদিনকে ঘিরে তরুণ নির্মাতাদের নিয়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।
এটি করছে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট। সহযোগিতায় আছে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি ও ইমেশন ক্রিয়েটর। বিষয়টি নিশ্চিত করেছেন ইমেশন ক্রিয়েটরের প্রধান ও আয়োজনের অন্যতম বিচারক নির্মাতা প্রসূন রহমান।
প্রতিযোগিতায় বিচারক হিসেবে আরও থাকছেন ক্যাথরিন মাসুদ, মোরশেদুল ইসলাম, খুশী কবির, প্রসূন রহমান ও বেলায়াত হোসেন মামুন।
তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট জানায়, ২০১৩ সাল থেকে তারেক মাসুদের জন্মদিন উপলক্ষে প্রতিযোগিতা আয়োজন হয়ে আসছে। এবারে ১৬ থেকে ২৫ বছর বয়সী যে কেউ এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। আগামীকালের (১৫ নভেম্বর) মধ্যে নির্ধারিত ফরম পূরণ করে চলচ্চিত্র জমা দিতে হবে।
নির্বাচিত সেরা ১০টি চলচ্চিত্র আগামী ৬ ডিসেম্বর তারেক মাসুদের জন্মদিনকে সামনে রেখে রাজধানীর একটি মিলনায়তনে যথাযথভাবে প্রদর্শিত হবে। সেরা চলচ্চিত্র নির্মাতাকে দেওয়া হবে ‘তারেক মাসুদ তরুণ চলচ্চিত্র নির্মাতা পুরস্কার-২০২০’।
আয়োজনের বিচারক প্রসূন রহমান বলেন, ‘২০১৩ সাল থেকে এই স্বল্পদৈর্ঘ্য প্রতিযোগিতার আয়োজন করা হলেও এটি সর্বশেষ হয়ে ২০১৫ সালে। এবার চতুর্থ আসর হতে যাচ্ছে। আমরা চাই, এমন আয়োজনের মধ্য দিয়েই তারেক মাসুদের উত্তরসূরিরা তৈরি হোক।’
জানা যায়, এখন পর্যন্ত ৫০টির মতো চলচ্চিত্র জমা হয়েছে। আগামীকালের মধ্যে আরও ২০টির মতো জমা হবে বলে ধারণা করছে আয়োজকরা। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে নির্বাচিত ছবিগুলো নিয়ে মিলনায়তনে প্রদর্শনী হবে। নইলে অনলাইনে বিকল্প ব্যবস্থা করা হবে।
সূত্র: বাংলা ট্রিবিউন

আরও পড়ুন