জলাবদ্ধতা নিরসনে সাতক্ষীরা নাগরিক কমিটির ১৩ প্রস্তাবনা

আপডেট: 06:22:49 29/11/2020



img

সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরা শহর ও পাশ্ববর্তী এলাকার পানি নিষ্কাশন ব্যবস্থা উন্নয়ন প্রকল্প কার্যকর করতে ১৩ দফা প্রস্তাবনা পেশ করেছে জেলা নাগরিক কমিটি।
রোববার (২৯ নভেম্বর) দুপুর ১২টার দিকে সাতক্ষীরার জেলা প্রশাসক এসএম মোস্তফা কামালের কাছে তারা এ প্রস্তাবনা দাখিল করেন।
এসময় উপস্থিত ছিলেন জেলা নাগরিক কমিটির আহবায়ক মো. আনিসুর রহিম, যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট শেখ আজাদ হোসেন বেলাল, সদস্য সচিব অ্যাডভোকেট আবুল কালাম আজাদ, যুগ্ম সদস্য সচিব আলী নুর খান বাবুল, সদস্য শেখ বায়দুস সুলতান বাবলু, মাধব চন্দ্র দত্ত, অপারেশ পাল, জিএম মনিরুজ্জামান প্রমুখ।
গত ২ জুন জাতীয় অর্থনৈতিক পরিষদের বৈঠকে ‘সাতক্ষীরা জেলার পোল্ডার নং ১, ২, ৬-৮, ৬-৮ (এক্সটেনশন)-এর পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন’ শীর্ষক ৪৭৫ কোটি ২৬ লাখ ১৬ হাজার টাকা ব্যয়ে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে সাতক্ষীরা শহর ও পার্শ্ববর্তী এলাকার জলাবদ্ধতা নিরসনে বেতনা ও মরিচ্চাপ নদীর ৮১ কিলোমিটার পুনঃখনন ও ড্রেজিং এবং ৮২টি খালে ৩৪৪ দশমিক ২২ কিলোমিটার সংস্কার ও পুনঃখনন করা হবে।
এছাড়া ২৭টি রেগুলেটর ও স্লুইস গেট মেরামত, পুণর্গঠন, পুনরাকৃতিকরণ, ১১৩ দশমিক ১২ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ সংস্কার, বেতনা নদীর ডান তীরের ১ দশমিক ৭০ কিলোমিটার ঢাল প্রতিরক্ষামূলক কাজ এবং ৪টি আরসিসি ঘাটলা নির্মাণ করা হবে।
এ অবস্থায় জেলা নাগরিক কমিটির প্রস্তাবনার ভূমিকায় বলা হয়েছে, গত ১০ বছরের মধ্যেই গৃহিত উক্ত প্রকল্পের অধিকাংশ কাজই পানি উন্নয়ন বোর্ড, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, কর্মসৃজন প্রকল্প, ব্লু-গোল্ডসহ বিভিন্ন এনজিও এর মাধ্যমে বাস্তবায়ন করা হয়েছে। কিন্তু তার কোন ফলাফল পাওয়া যায়নি। বরং পরিস্থিতি পূর্বের চেয়ে আরো খারাপ হয়েছে। বিশেষ করে ৩ থেকে ৪শ’ ফুট চওড়া বেতনা ও মরিচ্চাপ নদীর মাঝ বরাবর ৫০ থেকে ৬০ ফুট খাল খনন করে নদীকে ক্ষতিগ্রস্ত করা হয়েছে। যে কারণে পানি নিষ্কাশন পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে।  
নাগরিক কমিটি এই পরিস্থিতি নিরসনের জন্য সাতক্ষীরা জেলার উপর দিয়ে প্রবাহিত উজানের সাথে সম্পর্কযুক্ত একমাত্র প্রবাহমান নদী ইছামতির শাখা সাপমারা ও লাবন্যবতীর স্লুইস গেট অপসারণ করে মরিচ্চাপ-খোলপেটুয়া ও অন্যান্য নদী খালের জোয়ার ভাটার স্বাভাবিক প্রবাহ পুনুরুজ্জীবিত করাসহ ১৩ দফা বাস্তবায়নের দাবি জানিয়েছে।

আরও পড়ুন