চৌগাছায় মাটিবাহী ১২ ট্রাক আটক, জরিমানা

আপডেট: 07:44:13 13/01/2021



img

চৌগাছা (যশোর) প্রতিনিধি : চৌগাছায় কৃষিজমি থেকে মাটি কেটে ইটভাটায় নেওয়ার অপরাধে ১২টি ট্রাক আটক করে জরিমানা করা হয়েছে।
মঙ্গলবার (১৩ জানুয়ারি) গভীররাতে শহরের ইছাপুর বটতলাসহ বিভিন্ন সড়কে উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। এরপর আজ বুধবার মোট ৫২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, চৌগাছার বিভিন্ন ইটভাটায় দিনে ও রাতে কৃষিজমি থেকে মাটি কেটে নেওয়া হয়। এতে করে কৃষিজমি নষ্ট হচ্ছে। সড়ক দুর্ঘটনা লেগেই থাকছে। গত ডিসেম্বর মাসে এক সপ্তাহের ব্যবধানে এসব মাটির ট্রাক দুর্ঘটনায় দুই স্কুলশিক্ষার্থী ও এক গৃহবধূ মারা গেছেন। এসব দুর্ঘটনার প্রেক্ষিতে ইটভাটা মালিকদের তাদের ট্রাক চলাচলের বিষয়ে সতর্ক করা হয়। এরপরও গভীররাতে বিভিন্ন স্থান থেকে মাটি কেটে ইটভাটায় নেওয়া অব্যাহত রাখা হয়। যে কারণে চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার প্রকৌশলী এনামুল হকের নেতৃত্বে মঙ্গলবার রাতে শহরের বিভিন্ন সড়কে অভিযান চালিয়ে মাটিবোঝাই ১২টি ট্রাক আটক করে চৌগাছা থানায় নেওয়া হয়। পরে বুধবার বেলা ১১টা থেকে বেলা পৌনে একটা পর্যন্ত থানা চত্বরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ট্রাকের চালকদের ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন-২০১৩ এর ১৫ ধারায় জরিমানা করা হয়।
আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট ও চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার প্রকৌশলী এনামুল হক বলেন, অবৈধভাবে কৃষি জমি থেকে মাটি উত্তোলন প্রতিরোধ এবং সড়কে জান-মালের নিরাপত্তা ও সড়কের ক্ষতিরোধ নিশ্চিত করতে অভিযান চালিয়ে সর্বনিম্ন জরিমানা আদায় করা হয় এবং সতর্ক করে দেওয়া হয়। তিনি আরো জানান, এ অভিযান অব্যাহত থাকবে।
আদালত পরিচালনাকালে আরো উপস্থিত ছিলেন চৌগাছা থানার ওসি রিফাত খান রাজীব, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মেহেদী হাসান প্রমুখ।

আরও পড়ুন