খুলনায় করোনায় সম্ভাব্য মৃতদের দাফনে টিম

আপডেট: 04:30:27 09/04/2020



img

খুলনা অফিস : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সম্ভাব্য মৃতদের গোসল ও দাফন-কাফনের ব্যবস্থা করার জন্য খুলনায় ১৫ সদস্যের একটি স্বেচ্ছাসেবক টিম গঠন করা হয়েছে।
আলেম-উলামাদের সমন্বয়ে গঠিত এ টিমের নাম দেওয়া হয়েছে ‘দক্ষিণ ডুমুরিয়া ইমাম ও উলামা পরিষদ’। যে কোনো মুহূর্তে খবর পেলেই তারা ছুটে যেতে সদা প্রস্তুত রয়েছেন।
টিমের সদস্যরা হলেন- মাওলানা শফিকুল ইসলাম, মুফতি মাসুদুল হাসান, হাজি মাওলানা ইব্রাহীম, হাফেজ মো. ওয়াহিদুজ্জামান, মুফতি মো. ফয়জুল করীম, মাওলানা ইব্রাহীম খলীল, মাওলানা আব্দুল আওয়াল, মাওলানা ইলিয়াস হোসাইন, হাফেজ মনিরুজ্জামান, মাওলানা শরীফুল ইসলাম, মো. আব্দুস সোবহান খান, মৌলভী আব্দুল হাই, মো. ওয়াক্কাস আলী, মুফতি দেলোয়ার হোসেন এবং মো. জাহিদুল ইসলাম।
দাফন-কাফন টিমের সমন্বয়কারী হাফেজ মো. ওয়াহিদুজ্জামান বলেন, ‘অনেক স্থানেই করোনায় মৃত্যুবরণকারীদের গোসল ও দাফন-কাফন নিয়ে জটিলতা দেখা দিচ্ছে। আপনজন এমনকি অন্য কেউ এগিয়ে আসছে না। যে কারণে পুলিশ বা স্বাস্থ্য বিভাগের লোকজনকেই কাজটি করতে হচ্ছে। এ অবস্থায় আমরা আলেম-উলামারা বিষয়টি মানবিকতার জায়গা থেকে উপলদ্ধি করেই তাদের দাফন-কাফনে অংশ নেওয়ার জন্য প্রস্তুতি নিয়েছি।’
তিনি জানান, ইতোমধ্যেই স্বেচ্ছাসেবক টিমের সদস্যদের নাম এবং মোবাইল নাম্বার সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়েছে।
তবে, এ কাজে নিজেদের নিরাপত্তা ও অধিক সতর্কতার জন্য স্বেচ্ছাসেবক সদস্যদের জন্য পারসোনাল প্রটেকশশন ইক্যুইপমেন্ট (পিপিই) প্রয়োজন উল্লেখ করে তিনি এ বিষয়ে সহযোগিতার জন্য সংশ্লিষ্টদের আহ্বান জানান।

আরও পড়ুন