কালিয়ায় ছাত্রলীগের পাল্টাপাল্টি, ১৪৪ ধারা জারি

আপডেট: 01:53:50 27/10/2020



img

নড়াইল প্রতিনিধি : নড়াইলের কালিয়ায় ছাত্রলীগের দুই গ্রুপ মঙ্গলবার একই সময়ে কালিয়া পৌরসভার কলেজ রোড এবং পাশের মুক্তিযোদ্ধা কমপ্লেক্স এলাকায় পাল্টাপাল্টি আনন্দ মিছিল ও র‌্যালি আয়োজনের ঘোষণা দেওয়ায় কালিয়ার পৌরসভা এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।
বেলা ১১টা থেকে সন্ধ্যায় ছয়টা পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে বলে জানিয়েছেন কালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমুল হুদা ।
তিনি বলেন, কালিয়া পৌরসভা এলাকায় শান্তিশৃংখলা বজায় রাখার স্বার্থে মঙ্গলবার সকাল থেকে সভা-সমাবেশ, আগ্নেয়াস্ত্র বহন নিষিদ্ধ করা হয়েছে।
গত ২২ অক্টোবর এফ এম সোহাগকে সভাপতি ও রাইসুল ইসলাম পান্নুকে সাধারণ সম্পাদক করে কালিয়া উপজেলা এবং এম এম তানভিরুল ইসলামকে সভাপতি এবং প্রশান্তকুমার দাশকে সাধারণ সম্পাদক করে কালিয়া পৌর শাখা ছাত্রলীগের কমিটি ঘোষণা করে সংগঠনটির জেলা শাখা।
২৩ অক্টোবর ঘোষিত কমিটিকে প্রত্যাখ্যান করে তা বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেন বিক্ষুব্ধ পদ বঞ্চিত নেতাকর্মীরা। পরে মো. ইয়ামিন বিশ্বাসকে সভাপতি ও মহিবুল ইসলাম অনিককে সাধারণ সম্পাদক করে কালিয়া উপজেলা শাখা এবং নিয়ামত হোসেন প্রাপ্তকে সভাপতি ও রাইসুল ইসলাম হৃদয়কে সাধারণ সম্পাদক কালিয়া পৌর ছাত্রলীগের কমিটি ঘোষণা করেন বিক্ষুব্ধরা।
উভয় গ্রæপের পক্ষ থেকে মঙ্গলবার বিকেলে কালিয়া পৌর এলাকায় কমিটি ঘোষণার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি-সাধারণ সম্পাদককে ধন্যবাদ জানাতে আনন্দ মিছিল ও র‌্যালির ঘোষণা দেওয়া হয়।
কালিয়া উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মো. ইব্রাহিম শেখ বলেন, ‘ছাত্রলীগের গঠনতন্ত্র উপেক্ষা করে সম্পূর্ণ মনগড়াভাবে অযোগ্য ব্যক্তিদের দিয়ে নতুন কমিটি ঘোষণা করেছে জেলা ছাত্রলীগ। আমরা তৃণমূলের নেতাকর্মীরা এই অবৈধ কমিটি প্রত্যাখ্যান করেছি। ছাত্রলীগের মূল গঠনতন্ত্রকে মেনে কালিয়া উপজেলার দশটি ইউনিট এবং ছাত্রলীগের তৃণমূলের নেতাকর্মীরা মো. ইয়ামিন বিশ্বাসকে সভাপতি ও মহিবুল ইসলাম অনিককে সাধারণ সম্পাদক করে কালিয়া উপজেলা শাখা এবং নিয়ামত হোসেন প্রাপ্তকে সভাপতি এবং রাইসুল ইসলাম হৃদয়কে সাধারণ সম্পাদক করে কালিয়া পৌর ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়েছে।’
তিনি বলেন, এই কমিটি ঘোষণা করায় প্রধানমন্ত্রী এবং ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি-সাধারণ সম্পাদককে ধন্যবাদ জানাতে আজ আনন্দ মিছিল ও র‌্যালির আয়োজন করা হয়েছে।
জেলা ছাত্রলীগ ঘোষিত কালিয়া উপজেলা শাখা ছাত্রলীগের সভাপতি এফ এম সোহাগ বলেন, গঠনতন্ত্র মোতাবেক সকল কার্যক্রম সম্পন্ন করে কালিয়া উপজেলা ও কালিয়া পৌর কমিটি ঘোষণা করেছে জেলা ছাত্রলীগ। এর বাইরে কারো ছাত্রলীগের নামে কোনো কমিটি ঘোষণার এখতিয়ার নেই। যদি কেউ কোনো কমিটি ঘোষণা করেন, তা সম্পূর্ণ অবৈধ।
তিনি জানান, দীর্ঘদিন পর যোগ্য নেতাদের দিয়ে কালিয়া উপজেলা ও পৌর ছাত্রলীগের কমিটি ঘোষণা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি-সাধারণ সম্পাদককে ধন্যবাদ জানাতে মঙ্গলবার আনন্দমিছিল ও র‌্যালির আয়োজন করা হয়েছে।
জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রকিবুল ইসলাম পলাশ বলেন, গঠনতন্ত্র মোতাবেক গত ৩ মার্চ কালিয়ায় ছাত্রলীগের কর্মিসমাবেশ অনুষ্ঠিত হয়। তখন করোনা মহামারী শুরু হলে কমিটি গঠনের কার্যক্রম স্থগিত থাকে। গত ৫ অক্টোবর পুরনো কমিটি দুটি বিলুপ্ত করে ছাত্রনেতাদের কাছ থেকে জীবনবৃত্তান্ত গ্রহণ করা হয়।
তিনি বলেন, বৃহস্পতিবার নড়াইল জেলা ছাত্রলীগের জরুরি সিদ্ধান্ত মোতাবেক যোগ্য ছাত্রনেতাদের নিয়ে এক বছরের জন্য নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। ঘোষিত কমিটিকে আগামী এক মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি জমা দিতে বলা হয়েছে।

আরও পড়ুন