কারখানার বিষাক্ত পদার্থে মারা গেছে ২৫টি গরু

আপডেট: 07:02:00 02/12/2020



img
img

এস আলম তুহিন, মাগুরা : মাগুরার বারাসিয়া গ্রামের উত্তরপাড়া মাঠে ব্যাটারি কারখানার সীসার বিষক্রিয়ায় ২৫টি গরু মারা গেছে। অসুস্থ হয়েছে আরো কয়েকটি।
এ ঘটনায় আজ বুধবার দুপুরে মাগুরা সদর উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত ঘটনাস্থল পরিদর্শন করে অবৈধভাবে গড়ে ওঠা 'মেসার্স ফাইভ স্টার ব্যাটারি হাউজ' নামে প্রতিষ্ঠানটি সিলগালা করে দিয়েছেন।
কারখানার মালিককে না পাওয়ায় আটক করা হয়েছে দশ শ্রমিককে। ভ্রাম্যমাণ আদালত তাদের তিনদিনের জেল দিয়েছেন।
দণ্ডপ্রাপ্ততদের সবার বাড়ি গাইবান্ধা জেলায়।  
একইসঙ্গে ব্যাটারি কারখানার পাশে অবৈধভাবে গড়ে ওঠা এসএইচবি ইটভাটাকে এক লাখ টাকা জরিমানা করেছেন আদালত।
বারাসিয়া গ্রামের কাবিল, চাঁদমিয়া, সেকেন্দারসহ একাধিক কৃষক জানান, ব্যাটারি কারখানাটি এই গ্রামে ৩-৪ মাস আগে তৈরি হয়েছে। এ কারখানায়  ব্যাটারি থেকে তৈরি হতো সীসা। ব্যাটারির মধ্যে থাকা বিভিন্ন পদার্থ আগুনে গলিয়ে তা থেকে সীসার মণ্ড তৈরি করা হতো। আর এই বিষাক্ত পদার্থ বাতাসে মিশে পশু-প্রাণীর দেহে প্রবেশ করায় ক্ষতি হতো ।
তারা জানান, কয়েক সপ্তাহে এলাকার প্রায় ১৫ কৃষকের ৪০ থেকে ৫০টি গরু ধীরে ধীরে অসুস্থ হয়ে পড়ে। কোনো পশু চিকিৎসক তাদের সুস্থতার জন্য ভালো ওষুধ দিতে পারেননি। তারপর একে একে অসুস্থ হয়ে মারা যায় ২৫টি গরু। এখনো এলাকায় ১৪-১৫টি গরু অসুস্থ। ব্যাটারি কারখানার পাশের জমিতে আবাদ করা মসুর, সর্ষে, কলার ক্ষেতও নষ্ট হচ্ছে।  
গৃহবধূ রাশিদা বলেন, 'আমার তিনটি গরুর মধ্যে একটি মারা গেছে; যার দাম ৬০-৭০ হাজার টাকা। এ গরুটি ছিল আমার সন্তানের মতো। অন্য দুটির মধ্যে একটি অসুস্থ রয়েছে। গরু অসুস্থ হওয়ার পর তার মুখ থেকে শুধু লালা বের হতো, দুই চোয়াল এঁটে থাকতো। খাবার খেত না।'
ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ান বলেন, 'গোপন সংবাদের ভিত্তিতে বারাসিয়া উত্তরপাড়া মাঠে অবৈধ ব্যাটারি কারখানায় অভিযান চালাই। ব্যাটারি থেকে সীসা তৈরির সরঞ্জাম, কিছু দেশি অস্ত্র ও ২৭২ পিস সীসার মণ্ড জব্দ করা হয়। কারখানাটি সিলগালা করে দিয়েছি।'
তিনি জানান, কারখানায় কর্মরত দশ শ্রমিককে স্বল্পমেয়াদে জেল দেওয়া হয়েছে। পাশাপাশি, কারখানা-সংলগ্ন একটি ইটভাটাকে জরিমানা করা হয়েছে।  

আরও পড়ুন