এক বছরে ১৮ কোটি টাকার অস্ত্র মাদক সোনা জব্দ

আপডেট: 07:45:50 12/09/2020



img

স্টাফ রিপোর্টার, বেনাপোল (যশোর) : বেনাপোল-শার্শা সীমান্ত থেকে গত এক বছরে  প্রায় ১৮ কোটি টাকার অবৈধ পণ্য ও মাদকদ্রব্য জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এ সময় আটক করা হয় ২০১ জন চোরাচালানিকে।
শনিবার বেনাপোল সদর কোম্পানি ক্যাম্পে আয়োজিত সংবাদ সম্মেলনের মাধ্যমে বিজিবির গত এক বছরের সাফল্যের কথা তুলে ধরেন যশোর ৪৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল সেলিম রেজা।
তিনি জানান, গত এক বছরে ১৩টি পিস্তল, ২৪টি ম্যাগজিন, ৫৮ রাউন্ড গুলি, ২৫ দশমিক ৪১ কেজি সোনার বার, ২০ হাজার ৮২৭ বোতল ভারতীয় ফেনসিডিল, ৫৪৭ কেজি গাঁজা, ৪০৬ বোতল মদ, ৫৬৭ পিস ইয়াবা এবং ৪০ গ্রাম হেরোইন উদ্ধারসহ মোট ২০১ জনকে আটক করেছে বিজিবি। এই সময়কালে ১৭ কোটি ৭৫ লাখ ৪০ হাজার ৫০০ টাকার মালামাল উদ্ধার করা হয়।
তিনি জানান, দীর্ঘদিন ধরে সীমান্তের কতিপয় মাদক ও অস্ত্র ব্যবসায়ী বিভিন্ন কৌশলে ভারত থেকে মাদক এবং অস্ত্র এনে দেশের বিভিন্ন এলাকায় নিয়ে বিক্রি করছে। সেই সঙ্গে সোনা ও হুন্ডির মাধ্যমে টাকা পাচার করছে। মাদক, অস্ত্র, সোনা ও হুন্ডির টাকা পাচারকারীদের চিহ্নিত করতে সীমান্ত এলাকায় গোয়েন্দা তৎপরতা বাড়ানো হয়। যার ধারাবাহিকতায় বিপুল অস্ত্র ও মাদকদ্রব্য জব্দ ও আসামি আটক করা সম্ভব হচ্ছে।
এক প্রশ্নের জবাবে বিজিবির এই কর্মকর্তা বলেন, রাঘব বোয়াল চোরাকারবারিরা সাধারণত নিজেরা মাদক, সোনা ও টাকাসহ অবৈধ পণ্য নিজেরা বহন করে না। সে কারণে তাদেরকে হাতেনাতে আটক করা সম্ভব হয় না। প্রায়ই পণ্য আটক হলেও প্রমাণের অভাবে তাদেরকে আইনের আওতায় আনা সম্ভব হয় না।

আরও পড়ুন