একে অংশগ্রহণমূলক ভোট বলা যায় না : ইসি মাহবুব

আপডেট: 07:26:29 16/01/2021



img

সুবর্ণভূমি ডেস্ক : দ্বিতীয় ধাপে দেশের ৬০টি পৌরসভায় ভোট চলাকালে সাভারের তিনটি কেন্দ্র পরিদর্শন করে একে ‘অংশগ্রহণমূলক নির্বাচন’ বলা যায় না বলে অভিমত দিয়েছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।
শনিবার বিকেলে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের কাছে ‘লিখিত বক্তব্যে’ একথা বলেন তিনি।
পৌর নির্বাচনে সহিংসতা বেড়ে যাওয়া নিয়েও উদ্বেগ জানিয়েছেন তিনি।
মাহবুব তালুকদার বলেন, “পৌরসভার নির্বাচনে ক্রমাগত সহিংসতা বেড়ে চলেছে। সহিংসতা ও নির্বাচন একসঙ্গে চলতে পারে না। নির্বাচন প্রক্রিয়ার পরিবর্তন না হলে এই সহিংসতা বন্ধ করা সম্ভব নয়। এ বিষয়ে সকলের ঐকমত্য আবশ্যক। যে কোনো নির্বাচনের চেয়ে মানুষের জীবন অনেক বেশি মূল্যবান।”
এদিন সাভার পৌরসভার তিনটি ভোটকেন্দ্রের ১৮টি বুথ পরিদর্শন করে এসে এ নির্বাচন কমিশনার জানান, বেলা একটা পর্যন্ত ওই সব ভোটকেন্দ্রে সাত হাজার ৩১১ জন ভোটারের মধ্যে এক হাজার ২৩২ জন ভোট দিয়েছেন।
“তিনটি বুথে আমি তিনজন বিরোধীদলীয় প্রার্থীর পোলিং এজেন্ট দেখতে পাই, কিন্তু অন্য কোথাও এজেন্ট ছিলেন না। এছাড়া সাভার পৌর এলাকায় আমি বিরোধীদলীয় প্রার্থীর কোনো পোস্টার দেখতে পাইনি। এমতাবস্থায়, এই নির্বাচনকে অংশগ্রহণমূলক বলা যায় না। যে কোনো নির্বাচন অংশগ্রহণমূলক না হলে তা সিদ্ধ হয় না।”
এদিকে দুপুরে ভোটের মাঝপথে বিএনপি অভিযোগ করে, পৌর নির্বাচনের ভোটকেন্দ্রগুলোতে ধানের শীষের সমর্থক এমনকি প্রার্থীদের ঢুকতে দেওয়া হচ্ছে না।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন ঢাকায় সাংবাদিকদের বলেন, “তারা গায়ের জোরে ভোটকেন্দ্র দখল করেছে। জাতীয় নির্বাচনের মতো পৌরসভা নির্বাচনেও তারা একই ধরনের কাজ করছে।”
এ দিন সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত ৬০টি পৌরসভায় ভোট হয়েছে।
ভোট শেষে কেন্দ্রে কেন্দ্রে ফল গণণার পাশাপাশি একীভূত কার্যালয় থেকে ফল ঘোষণা করা হচ্ছে।
সূত্র : বিডিনিউজ

আরও পড়ুন