ইটভাটার ১২ বছরের শিশু শ্রমিক নিখোঁজ

আপডেট: 09:31:11 08/04/2020



img

শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি : স্বামী পরিত্যক্তা দিনমজুর মা আসমিনা খাতুন ও আর খালা-খালুর ইচ্ছাতেই ইটভাটায় শ্রমিকের কাজ করতে গিয়ে নিখোঁজ হয়েছে ১২ বছরের শিশু হাসানুর। চার মাস আগে খালুর সঙ্গে ঢাকার সাভারের দক্ষিণ বাথুলী এলাকায় জনৈক খান সাহেবের ইট ভাটায় কাজে যাওয়ার পর গত সোমবার থেকে সে নিখোঁজ।
শ্যামনগর উপজেলার কাশিমাড়ি ইউনিয়নের জয়নগর গ্রামে নানাবাড়িতে বসবাস হলেও হাসানুরের বাবার বাড়ি একই উপজেলার হরিনগর গ্রামে। শিশুটি নিখোঁজের ঘটনায় তার খালু হাফিজুর রহমান সাভার থানায় ৭ এপ্রিল মঙ্গলবার একটি সাধারণ ডায়েরি করেছেন। যার নম্বর ২৩৬।
হাসানুরের খালু হাফিজুর বলছেন, আব্দুর রহিম ৪-৫ বছর আগে বাড়ি থেকে বের করে দেওয়ার পর থেকে আসমিনা একমাত্র ছেলেকে নিয়ে জয়নগর গ্রামে বাপের বাড়িতে বসবাস করতেন। অভাবের সংসার হওয়ায় পরিবারের অন্যদের সঙ্গে আমিনা এলাকায় দিনমজুরের কাজ করেন। অনেক আগেই লেখাপড়ার পাঠ চুকাতে বাধ্য হওয়ায় এবার শিশু হাসানুরকে সাভারের দক্ষিণ বাথুলি গ্রামের খান সাহেবের ইটভাটায় ৪০ হাজার টাকা চুক্তিতে কাজে লাগানো হয়।
তিনি আরো বলেন, প্রায় চার মাস কাজ করার পর সোমবার বেলা ১১টার দিকে গোসল করতে যাওয়ার পর থেকে হাসানুর নিখোঁজ রয়েছে। ওই ঘটনায় সাভার থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে।
ওই ভাটার শ্রমিক সর্দার সাইফুল ইসলাম জানান, শিশুটি নিখোঁজ হওয়ার পর থেকে সবখানে খোঁজা হয়েছে। মাইকিং করাও হয়েছে। এখন পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে তার খোঁজ নেওয়ার চেষ্টা চলছে।

আরও পড়ুন