আত্মহত্যা ঠেকাতে মন্ত্রী নিয়োগ

আপডেট: 08:51:47 24/02/2021



img

সুবর্ণভূমি ডেস্ক : আত্মহত্যার হার কমাতে প্রথমবারের মতো ‘একাকীত্ব মন্ত্রী’ নিয়োগ দিয়েছে জাপান। করোনা মহামারির সময়ে আত্মহত্যার হার বেড়ে যাওয়ার কারণে অনেকটা বাধ্য হয়েই দেশটি তেতশুশি সাকামতোকে মন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছে। খবর জাপান টাইমসের।
সাকামতো দেশের জন্মহার হ্রাস মোকাবিলা এবং আঞ্চলিক অর্থনীতি পুনরুজ্জীবিত করার পাশাপাশি এই মন্ত্রণালয়ের দায়িত্বপালন করবেন। একই সঙ্গে আত্মহত্যা ঠেকাতে বিভিন্ন কার্যক্রম, প্রচারণার মাধ্যমে একাকীত্ব ও সামাজিক নিঃসঙ্গতা প্রতিরোধ করার এবং মানুষের মধ্যে বন্ধন নিরাপদ রাখার বিষয়ে কাজ করবেন তিনি।
জাপান টাইমস জানিয়েছে, যুক্তরাজ্যের উদহারণকে সামনে রেখে চলতি মাসের প্রথম দিকে প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা তার মন্ত্রিসভায় একাকীত্ব মন্ত্রী নিয়োগ দেন। ২০১৮ সালে যুক্তরাজ্যে আত্মহত্যা বেড়ে যাওয়ায় মন্ত্রিসভায় একই ধরনের পদ সৃষ্টি করেছিল দেশটি। সে সময় তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে দেশটির ক্রীড়া মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মন্ত্রী ট্রেসি ক্রাউচের ওপর এই দায়িত্ব দিয়েছিলেন।
একবছরের বেশি কিছু সময় আগে করোনাভাইরাস মহামারি শুরুর পর থেকেই জাপানি নারীরা বিষণ্ণতায় ভুগছেন। গত বছর কেবল অক্টোবর মাসেই ৮৮০ জন জাপানি নারী আত্মহত্যা করেন। সংখ্যাটি ২০১৯ সালের তুলনায় ৭০ শতাংশ বেশি। সমীক্ষা বলছে, জাপানে পুরুষদের তুলনায় নারীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেশি।
সূত্র : সময় নিউজ

আরও পড়ুন