আখমাড়াই কার্যক্রম বন্ধ কুষ্টিয়া চিনিকলে

আপডেট: 02:13:14 02/12/2020



img

শ্যামলী খন্দকার, কুষ্টিয়া: কুষ্টিয়া চিনিকলের আখ মাড়াই কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। আগামী ২৫ ডিসেম্বর ২০২০-২০২১ মৌসুমের আখমাড়াই কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল। অবশ্য, কয়েকদিন ধরেই এ মিল বন্ধের কথা শোনা যাচ্ছিল।
আজ বুধবার সকালে চলতি মৌসুমের আখ মাড়াই বন্ধের ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন।
গত সাত মাস ধরে বেতন পান না এখানকার শ্রমিক-কর্মচারীরা। আখচাষিরাও পায় না তাদের দীর্ঘদিনের পাওনা টাকা। মিলে উৎপাদিত ২১ কোটি টাকার চিনি আর পাঁচ কোটি টাকার চিটাগুড় অবিক্রিত থাকায় এই শিল্প প্রতিষ্ঠানটির অচলাবস্থা। এরপর মাড়াই কার্যক্রম বন্ধ করায় চরম হতাশ শ্রমিক-কর্মচারী ও আখচাষিরা।
কুষ্টিয়া চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক রাকিবুর রহমান খান জানান, কুষ্টিয়াসহ একযোগে ছয়টা মিলের শুধুমাত্র আখ মাড়াই কার্যক্রম বন্ধ করা হয়েছে। কুষ্টিয়ার যে আখ রয়েছে তা দর্শনা, মোবারকগঞ্জ ও ফরিদপুর চিনিকলে দেওয়া হবে।  
কুষ্টিয়া জেলা শহর থেকে মাত্র আট কিলোমিটার দূরে জগতি এলাকায় ১৯৬১ সালে এই শিল্প প্রতিষ্ঠানটির নির্মাণ কাজ শুরু হয়ে ১৯৬৫ সালে শেষ হয়। ১৯৬৫-৬৬ মৌসুম থেকে এটি চিনি উৎপাদন শুরু করে। স্বাধীনতার পর ১৯৭২ সালে বাংলাদেশ সরকার এটিকে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা করে। লাভজনক এই প্রতিষ্ঠানটি ২০০১ সাল থেকে লোকসানের মুখে পড়ে। এরপর প্রতি বছরই লোকসানের অংক বাড়তে থাকে। গত ১৯ বছরে ৪৬১ কোটি টাকা লোকসান গুণেছে মিলটি। গেল মৌসুমে ৬১ কোটি টাকার লোকসান হয়েছে।

আরও পড়ুন