অগত্যা রাস্তা ড্রেন নিজেরাই করে নিলেন

আপডেট: 01:35:20 05/07/2016



img

স্টাফ রিপোর্টার : ‘নিজেদের কাজ নিজেরা করি, সুখি সুন্দর সমাজ গড়ি’ এই মানসিকতা নিয়ে দীর্ঘদিনের দুর্ভোগ থেকে পরিত্রাণ পেতে পৌর শহর বেনাপোলের বড়আঁচড়া এলাকাবাসী স্বেচ্ছাশ্রমে ৬০০ মিটার রাস্তা ও ড্রেন নির্মাণ করেছেন।
রাস্তা ও ড্রেনের সমস্যায় প্রায় একযুগ ধরে দুর্ভোগে ছিলের নয় নম্বর ওয়ার্ডের পশ্চিমপাড়ার হাজারো মানুষ। গত বছর রাস্তা ও ড্রেন নির্মাণ করা হলেও কাজের মান এতো খারাপ ছিল যে, বছর না ঘুরতেই তা ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে। শিশু শিক্ষার্থী ও বৃদ্ধরাসহ পথচারীদের ভোগান্তি বেড়েছে বই কমেনি। ড্রেনেজ ব্যবস্থা বিকল হওয়ায় সামান্য বৃষ্টিতেই হাঁটু পানি জমে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে জরাজীর্ণ রাস্তাটি। পৌর কর্তৃপক্ষের সহযোগিতা চেয়েও কাজ হয়নি। অগত্যা নিজেদের উদ্যোগে নিজেদের খরচে এলাকার নারী-পুরুষ-শিশুরা মিলে নির্মাণ করে ফেললেন ৬০০ মিটার রাস্তা ও ড্রেন।
স্থানীয় গৃহবধূরা জানান, সামান্য পানি হলেই মহিলা ও শিশুদের যাতায়াতে দুর্ভোগের সীমা থাকে না। অনেকের জামা-কাপড়, শাড়ি-লুঙি ভিজে নষ্ট হয়ে যেত। শরীরে দেখা দিত ঘা-পাঁচড়াসহ নানা চর্মরোগ।
স্বেচ্ছাশ্রমে ও নিজেদের অর্থে রাস্তা ও ড্রেন নির্মাণের উদ্যোক্তা বড়আঁচড়ার জাহাঙ্গীর হোসেন ও আকতার হোসেন বলেন, ‘দুর্ভাগ্য আমাদের। বেনাপোল প্রথম শ্রেণির পৌরসভায় উন্নীত হলেও বড়আঁচড়া এলাকার মানুষেরা তার সুফল পাননি।’
বেনাপোল পৌরসভার সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর আব্দুল জব্বার বলেন, ‘পাশের এলাকায় ড্রেন ও রাস্তা নির্মাণ হচ্ছে। পর্যায়ক্রমে এখানেও ড্রেন ও রাস্তা নির্মাণ করা হবে।’

আরও পড়ুন