আজ আন্তর্জাতিক নারী দিবস

আপডেট: 01:50:36 08/03/2017



img

সুবর্ণভূমি ডেস্ক : নারীর অধিকার প্রতিষ্ঠায় নারীর চোখে বিশ্ব দেখার বিকল্প নেই। অধিকারের লড়াইয়ে নারী একাই কেবল অংশ নেবে না। পুরুষকে তার সবার অংশীদার করে তোলার কাজটিও এগিয়ে নিতে হবে।
বিশ্বজুড়ে এমনই একটা পরিস্থিতির মধ্যে এবারের আন্তর্জাতিক নারী দিবসে জাতিসংঘের আহ্বানে প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে, ‘উইমেন ইন দ্য চেঞ্জিং ওয়ার্ল্ড অব ওয়ার্ক : প্ল্যানেট ফিফটি-ফিফটি বাই ২০৩০’। এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ ৮ মার্চ বিশ্বজুড়ে পালিত হবে আন্তর্জাতিক নারী দিবস।
এবারের নারী দিবসের প্রতিপাদ্যে বদলে যাওয়া বিশ্বের কর্ম পরিবেশে নারীর সরব উপস্থিতির কথা বলা হচ্ছে। ২০৩০ সালের মধ্যে বিশ্বের কর্ম পরিবেশে নারী-পুরুষের সমতায়নের লক্ষ্যেই এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে।
সারা বিশ্বের মতো বাংলাদেশেও দিনটি উদযাপন করা হবে। মহিলা এবং শিশুবিষয়ক মন্ত্রণালয়সহ মানবাধিকার ও নারী সংগঠনগুলো দিবসটি উদযাপনের কর্মসূচি ঘোষণা করেছে।
দেশে এবার ‘নারী-পুরুষ সমতায় উন্নয়নের যাত্রা/ বদলে যাবে বিশ্ব, কর্মে নতুন মাত্রা’ শিরোনামকে সামনে রেখে দিবসটি উদযাপন করা হবে।
১৮৫৭ সালের ৮ মার্চ নিউইয়র্কের সেলাই কারখানায় ঝুঁকিপূর্ণ ও অমানবিক কর্মপরিবেশ, স্বল্প মজুরি এবং দৈনিক ১২ ঘণ্টা শ্রমের প্রতিবাদ করেন নারীশ্রমিকরা। ১৯১০ সালে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক সমাজতান্ত্রিক নারী সম্মেলনে জার্মান সমাজতান্ত্রিক আন্দোলনের নেতা ক্লারা জেটকিনের প্রস্তাবে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস ঘোষণা করা হয়। জাতিসংঘ ১৯৭৫ সাল থেকে এই দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন শুরু করে। তখন থেকেই বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি উদযাপন করা হয়।
সূত্র : বাংলা ট্রিবিউন

আরও পড়ুন