ঢাউস বাজেট প্রস্তাবনা অর্থনীতি সমিতির

আপডেট: 06:15:49 26/05/2018



স্টাফ রিপোর্টার : আগামী বাজেটের প্রস্তাবিত রূপরেখা ঘোষণা করেছে বাংলাদেশ অর্থনীতি সমিতি।
আজ দুপুরে ঢাকা, যশোরসহ কয়েকটি প্রেসক্লাব মিলনায়তনে একযোগে ঘোষিত রূপরেখায় ১২ লাখ ১৬ হাজার ৪০০ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়; যা বর্তমান বাজেটের প্রায় তিন গুণ।
অর্থনীতি সমিতির নেতারা প্রস্তাবিত এই বিশাল বাজেটকে বাস্তবায়নযোগ্য বলে মনে করেন। যদিও বাংলাদেশের বর্তমান বাজেট প্রায় চার লাখ কোটি টাকার এবং তা উচ্চাভিলাষী বলে সমালোচনা রয়েছে।
আজ দুপুরে প্রেসক্লাব যশোরে বাংলাদেশ অর্থনীতি সমিতির পক্ষে প্রস্তাবিত বাজেটের রূপরেখা তুলে ধরেন সমিতির আজীবন সদস্য শহীদ মসিয়ূর রহমান ডিগ্রি কলেজের অধ্যক্ষ পাভেল চৌধুরী।
সূচনা বক্তব্যে সমিতির আজীবন সদস্য মনিরামপুরের মশিয়াহাটী ডিগ্রি কলেজের প্রফেসর সুকুমার ঘোষ বলেন, প্রস্তাবিত বাজেটে আয় ধরা হয়েছে নয় লাখ ৯০ হাজার ৮২০ কোটি। এছাড়া ব্যয় ১২ লাখ ১৬ হাজার ৪০০ কোটি। ঘাটতি দুই লাখ ২৫ হাজার ৫৮০ কোটি টাকা। এ সম্ভাব্য বাজেটে সবচেয়ে বেশি ধরা হয়েছে শিক্ষা খাতে দুই লাখ ৬৪ হাজার ১৩৫ কোটি টাকা। আর দ্বিতীয় বড় খাত স্বাস্থ্য। এই খাতে ৮৪ হাজার ৯৫০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়।
বাজেটের রূপরেখা ঘোষণাকারীদের দাবি, এ বাজেট ৭১-এর মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠা ও অসাম্প্রদায়িক মানস কাঠামো বিনির্মাণে সহায়ক।  বৈদেশিক ঋণ নির্ভরতাবিহীন এ বাজেটে টিনধারীর সংখ্যা অর্ধ লক্ষ ধরা হয়েছে। এছাড়া এমন বাজেট প্রণয়ন করলে তা হবে দরিদ্র-বঞ্চিত জনগোষ্ঠীর স্বার্থানুকূল।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, উপশহর ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ পরিতোষকুমার বিশ্বাস, লেখক ও অর্থনীতিবিদ সুকেশ জোয়ার্দার, অধ্যাপক সুকুমার দাস, সুনীল কুমার দাস প্রমুখ।

আরও পড়ুন