ভারতে পাচার হওয়া তিন নারী ফেরত

আপডেট: 10:40:03 20/09/2018



img

স্টাফ রিপোর্টার : ভালো কাজের প্রলোভন দেখিয়ে ভারত পাচার হওয়ার আড়াই বছর পর বাংলাদেশি তিন নারীকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছে হস্তান্তর করেছে ভারতীয় বিএসএফ।
বৃহস্পতিবার সন্ধ্যায় তারা বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফেরেন।
ফেরত আসা তিন নারী হলেন, রেহেনা খাতুন (২৩), রত্না খাতুন (২১) এবং লাবনী আক্তার (১৮)। এরা যশোরের শার্শা উপজেলা ও দিনাজপুর জেলার বাসিন্দা।
বিজিবির চেকপোস্ট ক্যাম্প কমান্ডার সুবেদার আব্দুল ওয়াহাব জানান, আড়াই বছর আগে এসব নারীকে ভালো কাজের প্রলোভন দেখিয়ে দালালরা সীমান্তের অবৈধ পথে ভারত নিয়ে যায়। পরে দালালরা তাদের ভালো কাজের প্রতিশ্রæতি ভঙ্গ করে তাদের ফেলে পালিয়ে যায়। এ সময় ভারতের পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়। সেখান থেকে কলকাতার ‘সংলাপ’ নামে একটি এনজিও তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টারহোমে রাখে। পরে এনজিওটি এসব নারীদের নাম-ঠিকানা সংগ্রহ করে যাচাই-বাছাই করে। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগে বাংলাদেশে ফেরত আনা হয় ওই তিন নারীকে।
বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ আবু সালেহ মাসুদ করিম বলেন, কাগজপত্রের কাজ সম্পন্ন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে ‘রাইটস যশোর’ নামে একটি বেসরকারি সংস্থার কাছে হস্তান্তর করা হবে তাদের।
রাইটস যশোরের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা বজলুর রহমান বলেন, ‘থানা থেকে ওই তিন নারীকে রাতেই যশোর নিয়ে আমাদের নিজস্ব শেল্টারহোমে রাখা হবে। পরে তাদের অভিভাবকদের কাছে হস্তান্তর করা হবে।’

আরও পড়ুন