যশোরে প্রবাসী সরকারের প্রথম জনসভা স্মরণ

আপডেট: 07:42:36 11/12/2017



img

স্টাফ রিপোর্টার : দেশের প্রথম স্বাধীন জেলা যশোরে ১৯৭১ সালের ১১ ডিসেম্বর প্রবাসী সরকারের প্রথম জনসমাবেশ অনুষ্ঠিত হয়েছিল। বিশেষ এই দিনটির ৪৬তম বার্ষিকী উদযাপন করা হলো প্রথমবারের মতো।
‘যশোরবাসী সমন্বয় কমিটি’র ব্যানারে দিবসটি পালিত হলো। কর্মসূচির মধ্যে ছিল বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, যেমন খুশি তেমন সাজো, মোমবাতি প্রজ্বলন।
আয়োজকরা জানান, বাংলাদেশে প্রথম শত্রুমুক্ত যশোর জেলায় অস্থায়ী সরকারের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম ও প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদ ১৯৭১ সালের ১১ ডিসেম্বর প্রথম সমাবেশ করেন যশোর টাউন হল ময়দানে। এই সমাবেশের মাধ্যমে বিশ্বব্যাপী জানতে পারে বাংলাদেশ বিজয়ের দ্বারপ্রান্তে।
বিশেষ এই দিনটিকে স্মরণ করতে ‘যশোরবাসী সমন্বয় কমিটি’ উদ্যোগ নেয়।
দিবসটি উপলক্ষে আজ বিকেলে যশোর কালেক্টরেট চত্বর থেকে জেলা প্রশাসক মো. আশরাফ উদ্দীনের নেতৃত্বে ১৭০ ফুট লম্বা জাতীয় পতাকা নিয়ে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো ঘুরে ঐতিহাসিক টাউন হল ময়দানে আসে।
সন্ধ্যা সোয়া পাঁচটায় টাউন হল ময়দানে পাঁচ হাজার মোমবাতি জ্বেলে যশোরের মানচিত্র তৈরি করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।
এসময় সেখানে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ইয়াকুব কবীর, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান মো. আলম হোসেন, এসএইচ বিল্ডার্সের স্বত্বাধিকারী এসএম রফিকুল ইসলাম হীরক, যশোরবাসী সমন্বয় কমিটির আহ্বায়ক ফারুক জাহাঙ্গীর আলী টিপু, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাজেদ রহমান, যশোর সরকারি এম এম কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জিল্লুল বারী প্রমুখ।
পরে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

আরও পড়ুন