জাতিসংঘ দেখবে : ফখরুল

আপডেট: 10:27:05 17/09/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : নির্বাচনের আগে বাংলাদেশে বর্তমান অবস্থা তুলে ধরে জাতিসংঘের সুদৃষ্টি পাওয়ার প্রতিশ্রুতি পেয়েছেন বলে দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
যুক্তরাষ্ট্র থেকে লন্ডনে তারেক রহমানের সঙ্গে দেখা করে দেশে ফেরার এক দিন পর সোমবার দলের স্থায়ী কমিটির সদস্যদের নিয়ে বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হন বিএনপি মহাসচিব।
তিনি বলেন, “জাতিসংঘের কাছে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি বলেছি। তারা এ ব্যাপারে কিছু জানতে চেয়েছে, সেগুলো আমরা জানিয়েছি।”
আওয়ামী লীগের শাসনে দেশে ‘গণতন্ত্র নেই’ বলে দাবি বিএনপির। দলটির নেত্রী খালেদা জিয়াকে সরকার ‘অন্যায়ভাবে’ কারারুদ্ধ করে রেখেছে বলেও দাবি তাদের।
জাতিসংঘের মনোভাব কেমন দেখেছেন- প্রশ্ন করা হলে ফখরুল বলেন, “আলোচনা করেছি, সমস্ত বলেছি। ওনারা বিষয়গুলো দেখবেন বলেছেন।”
লন্ডনে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানে সঙ্গে বৈঠকের বিষয়ে তিনি বলেন, “আলোচনা হয়েছে দেশের পরিস্থিতি সম্পর্কে।”
দলের নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়ালকে নিয়ে গত বুধবার নিউ ইয়র্কের উদ্দেশে ঢাকা ছেড়েছিলেন বিএনপি মহাসচিব ফখরুল। সেখানে তার সঙ্গে যোগ দিয়েছিলেন লন্ডন থেকে যাওয়া সহ-আন্তর্জাতিক সম্পাদক হুমায়ূন কবীর।
তারা বৃহস্পতিবার জাতিসংঘ সদর দপ্তরে সংস্থার সহকারী মহাসচিব মিরোস্লাভ জেনকার সঙ্গে বৈঠক করেন। পরদিন বৈঠক করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ এশিয়া ডেস্কের কর্মকর্তাদের সঙ্গে।
জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে এই সফর হয়েছে দাবি করে ফখরুল বলেন, “এটা পরিষ্কার যে জাতিসংঘের মহাসচিবের আমন্ত্রণে আমি জাতিসংঘে গিয়েছিলাম। যেহেতু কফি আনান (সাবেক মহাসচিব) সাহেবের শেষকৃত্য অনুষ্ঠান ছিল, উনি (বর্তমান মহাসচিব আন্তোনিও গুতেরেস) চলে গিয়েছিলেন। আমরা জাতিসংঘের যিনি দায়িত্বপ্রাপ্ত ছিলেন, অ্যাসিটেন্ট সেক্রেটারি জেনারেল, তার সঙ্গে কথা বলেছি।”
গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে স্থায়ী কমিটির বৈঠকের পর বিএনপি মহাসচিব সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।
বৈঠকে স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, মাহবুবুর রহমান, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী উপস্থিত ছিলেন।
সূত্র : বিডিনিউজ

আরও পড়ুন