দেশজুড়ে পালিত হচ্ছে বঙ্গবন্ধুর জন্মদিন

আপডেট: 06:53:02 17/03/2018



img
img
img

সুবর্ণভূমি ডেস্ক : নানা আনুষ্ঠানিকতায় দেশজুড়ে পালিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন।
বিডিনিউজ জানায়, শনিবার সকাল দশটা ১৫ মিনিটে রাষ্ট্রপতি টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে পুস্পস্তবক অর্পণ করেন। এরপর ফুল দিয়ে শ্রদ্ধা জানান বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এ সময় সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল তাদের গার্ড অব অনার প্রদান করে।
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কিছুক্ষণ বেদীর পাশে নীরবে দাঁড়িয়ে থাকার পর পবিত্র ফাতেহা পাঠ করেন। তারা বঙ্গবন্ধুর বিদেহী আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করেন।
পরে রাষ্ট্রপতি সমাধিসৌধে রক্ষিত পরিদর্শন বইয়ে মন্তব্য লিখে স্বাক্ষর করেন।
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পর আওয়ামী লীগের পক্ষে দলের সভানেত্রী শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে কেন্দ্রীয় নেতারা শ্রদ্ধা নিবেদন করেন।
এ সময় দলের জ্যেষ্ঠ নেতা, মন্ত্রিপরিষদ সদস্য, সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন।
এরপর  গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগ, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ, আওয়ামী লীগের সহযোগী, অঙ্গ, ভাতৃপ্রতিম সংগঠনসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক পেশাজীবী ও শ্রমজীবী সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতি জম্মদিনের শ্রদ্ধা নিবেদন করা হয়।
বিকেলে প্রধানমন্ত্রী ঢাকার উদ্দেশে টুঙ্গিপাড়া ত্যাগ করবেন।

সাতক্ষীরা প্রতিনিধি জানান, সাতক্ষীরায় বর্ণাঢ্য র‌্যালি, শিশু সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আলোচনা সভাস্থলে গিয়ে মিলিত হয়।
জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি।
সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য বেগম রিফাত আমিন, পুলিশ সুপার মো. সাজ্জাদুর রহমান, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা এ এন এম মঈনুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আব্দুল লতিফ খান, সাতক্ষীরা সিভিল সার্জন ডা. তাওহিদুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জাকির হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আব্দুল হান্নান, পৌরসভার মেয়র তাজকিন আহমেদ চিশতি, সদর উপজেলা চেয়ারম্যান মো. আসাদুজ্জামান বাবু, জেলা ডেপুটি কমান্ডার আবুবক্কর সিদ্দিক, সদর উপজেলা নির্বাহী অফিসার তহমিনা খাতুন প্রমুখ।

নড়াইল প্রতিনিধি জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর  রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস যথাযোগ্য মর্যাদায় নড়াইলে পালিত হচ্ছে।
জেলা প্রশাসন, আওয়ামী লীগ, নড়াইল জেলা শাখাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও সংগঠনের আয়োজনে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।
সকালে দিবসটি উপলক্ষে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ স্টেডিয়াম শিশু সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে ওই স্থান থেকে একটি আনন্দ র‌্যালি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক ঘুরে শিল্পকলা একাডেমি চত্বরে এসে শেষ হয়। সেখানে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
এসময় জেলা প্রশাসক মো. এমদাদুল হক চৌধুরী, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মো. জসিমউদ্দিন, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাসচন্দ্র বোস, সাধারণ সম্পাদক নিজামউদ্দিন খান নিলুসহ বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন উপস্থিত ছিলেন।
দিনের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, কবিতা, চিত্রাংকন, রচনা প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী, মিলাদ ও বিশেষ প্রার্থনা, বঙ্গবন্ধুর জীবন ও মহান মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্য চিত্র প্রদর্শনী।

মাগুরা প্রতিনিধি জানান, শিশু সমাবেশ, র‌্যালি, বঙ্গবন্ধুর প্রকৃতিতে পুস্পস্তবক অর্পণ, অলোচনাসভা ও চিত্রাংকন প্রতিযোগিতার মধ্যে মাগুরায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।
সকাল দশটায় জেলা প্রশাসনের উদ্যোগে কালেক্টরেট প্রাঙ্গণ থেকে শিশু সমাবেশ ও র‌্যালি শুরু হয়ে নোমানী ময়দানে গিয়ে শেষ হয়। সেখানে শহীদ স্মৃতিস্তম্ভে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
পরে আছাদুজ্জামান মিলনায়তনে বঙ্গবন্ধুর জীবনী ওপর অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক খন্দকার আজিম আহমেদ। আরো বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী অ্যাডভোকেট বীরেন শিকদার, জেলা পরিষদ প্রশাসক পংকজ কুণ্ডু, পুলিশ সুপার খান মো. রেজোয়ান, সিভিল সার্জন মুন্সি ডা. সাদউল্লাহ, জেলা আওয়ামী লীগের সভাপতি তানজেল হোসেন খান, সদর উপজেলা চেয়ারম্যান রুস্তম আলী প্রমুখ।
দিবসটি উপলক্ষে স্থানীয় পাঠশালা শিশু বিদ্যালয়ে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

মণিরামপুর (যশোর) প্রতিনিধি জানান, র‌্যালি, আলোচনা সভা, চিত্রাঙ্কন, কবিতা ও রচনা প্রতিযোগিতার মধ্য দিয়ে মণিরামপুরে বঙ্গবন্ধুর ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে শনিবার সকাল পৌনে আটটায় উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, সংসদ সদস্য, উপজেলা পরিষদ, পৌরসভা, থানা পুলিশ, মুক্তিযোদ্ধা ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে উপজেলা চত্বরে অবস্থিত শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়।
এদিকে, সকাল আটটায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা চত্বরে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য্য, উপজেলা পরিষদের চেয়ারম্যান আমজাদ হোসেন লাভলু, পৌরসভার মেয়র অধ্যক্ষ কাজী মাহমুদুল হাসান, অ্যাডভোকেট বশির খান প্রমুখ।
পরে শিশুদের নিয়ে চিত্রাঙ্কন, কবিতা ও রচনা প্রতিযোগিতার আয়োজন করেন উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদের সভাপতিত্বে এসময় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোকাররম হোসেন, উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
এছাড়া দিবসটি উপলক্ষে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মহেশপুর (ঝিনাইদহ) প্রতিনিধি জানান, মহেশপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। শনিবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল ইসলামের উদ্যোগে র‌্যালি বের হয়। পরে কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
পরে উপজেলা আওয়ামী লীগ কার্যালয় থেকে ঝিনাইদহ-৩ আসনের সাবেক সংসদ সদস্য আলহাজ শফিকুল আজম খান চঞ্চলের নেতৃত্বে র‌্যালি বের করা হয়। পরে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকীর কেক কাটা ও দোয়া মাহফিল হয়।
উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি শেখ নিজাম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য আলহাজ শফিকুল আজম খান চঞ্চল।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক মুক্তার হোসেন, পৌরসভার মেয়র আব্দুর রশিদ খান, মুকুল চৌধুরী, এম এ আসাদ, শেখ হাসেম আলী, আশরাফুন নাহার শিউলি, হারুন আর রশিদ, আবুল কাশেম মাস্টার, ইসমাইল হোসেন, মিজানুর রহমান, মশিউর রহমান জিয়া, হারুন আর রশিদ, মুকুল গাজি, আলমগীর কবীর প্রমুখ। পরে দোয়া-মাহফিল অনুষ্ঠিত হয়।
অপর দিকে সাবেক সংসদ সদস্য পারভীন তালুকদার মায়া তার দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান ময়জদ্দীন হামিদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া-মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য পারভীন তালুকদার মায়া, ফারুক তালুকদার, পৌর আওয়ামীলীগের সভাপতি অমলকুমার কুন্ডু, আবুল হাসেম পাঠান, শরীফুল ইসলাম, রোকেয়া খাতুন, আজাদুর রহমান প্রমুখ।

চৌগাছা (যশোর) প্রতিনিধি জানান, চৌগাছায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস-২০১৮ পালিত হয়েছে।
শনিবার সকালে শহরের ভাস্কর্য মোড়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়। সকাল সাড়ে আটটায় পৌর এলাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে একটি র‌্যালি বের হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ বৈশাখি মঞ্চে বঙ্গবন্ধুর জীবনের ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার ইবাদত হোসেনে সভাপতিত্বে আলোচনা সভায় বক্তৃতা করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ফুলসারা ইউপি চেয়ারম্যান মেহেদী মাসুদ চৌধুরী, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বেলায়েত হোসেন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বিকাশচন্দ্র প্রমুখ।
র‌্যালিতে উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান আকলিমা খাতুন লাকি, উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি শাহাজান কবীর, সাবেক সাংগঠনিক সম্পাদক সহিদুল ইসলাম মিয়া, পাশাপোল ইউপি চেয়ারম্যান অবাইদুল ইসলাম সবুজ, মহিলা আওয়ামী লীগ নেত্রী শাহানা আক্তার ও নাজনীন নাহার, প্রধান শিক্ষক আজীজুর রহমান, আবুল কালাম আজাদ, কামাল আহমেদ, নাসির উদ্দিন, আশিকুর রহমান প্রমুখ অংশ নেন।
উপজেলা আওয়ামী লীগের পক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেহেদী মাসুদ চৌধুরী, সাবেক সভাপতি শাহাজান কবীর, যুগ্মসম্পাদক এসএম সাইফুর রহমান বাবুল, সাংগঠনিক সম্পাদক সহিদুল ইসলাম মিয়া প্রমুখ।
এছাড়া উপজেলা সব শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে বিভিন্ন স্কুলে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, দোয়া ও র‌্যালি অনুষ্ঠিত হয়।

বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি জানান, উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি, আলোচনা সভা ও চিত্রাংকন প্রতিযোগিতা।
শনিবার সকাল সাড়ে নয়টায় উপজেলা পরিষদ মিলনায়তনে এ উপলক্ষে অনুষ্ঠিত এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার শাহানাজ বেগম। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাঘারপাড়া পৌরসভার মেয়র কামরুজ্জামান বাচ্চু, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হাসান আলী, উপজেলা ভাইস চেয়ারম্যান নাছির হায়দার, মহিলা ভাইস চেয়ারম্যান দিলারা জামান, কৃষি কর্মকর্তা জাহিদুল ইসলাম, মৎস্য কর্মকর্তা মঞ্জুরুল আলম প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা সমাজসেবা অফিসার আশরাফুল আলম।
আলোচনা সভা শেষে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ী ছাত্র-ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এর আগে একটি র‌্যালি বের হয়।

আরও পড়ুন