খালেদার ওকালতনামা নিয়ে রিট

আপডেট: 01:55:23 23/03/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার স্বাক্ষরযুক্ত ওকালতনামা সরবরাহ না করার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটে তার স্বাক্ষরযুক্ত ওকালতনামা সরবরাহ করতে আদালতের নির্দেশনা চাওয়া হয়েছে।
বৃহস্পতিবার বিকেলে খালেদা জিয়ার পক্ষে বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন।
রিটে বিবাদী করা হয়েছে স্বরাষ্ট্র সচিব, কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন), ডিআইজি প্রিজন ও জেল সুপারিনটেনডেন্টকে।
সাবেক এই প্রধানমন্ত্রীর আইনজীবী অ্যাডভোকেট এম আমিনুল ইসলাম সাংবাদিকদের বলেন, 'খালেদা জিয়ার বিরুদ্ধে অনেকগুলো মামলা রয়েছে। উনি কারাগারে যাওয়ার পর এসব মামলায় আইনগত পদক্ষেপ গ্রহণের জন্য তার স্বাক্ষরযুক্ত ওকালতনামা প্রয়োজন। আমরা তার স্বাক্ষরযুক্ত ওকালতনামা সরবরাহ করতে কারা কর্তৃপক্ষকে অনুরোধ করেছি। কিন্তু কর্তৃপক্ষ এসব ওকালতনামা সরবরাহ না করে তা ফেলে রাখছে। এতে খালেদা জিয়ার আইনগত অধিকার খর্ব হচ্ছে।'
আমিনুল ইসলাম আরো বলেন, যখনই কোনো ব্যক্তি মামলা পরিচালনার জন্য আইনজীবী নিয়োগ দেন, তখনই তিনি ওকালতনামা দিয়ে থাকেন। ফলে ওকালতনামা দেওয়ার ক্ষেত্রে কারা কর্তৃপক্ষের প্রতিবন্ধকতা সৃষ্টি করার কোনো সুযোগ নেই।
গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন বিশেষ আদালত। একইসঙ্গে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানসহ আরো পাঁচজনকে দশ বছরের কারাদণ্ড দেওয়া হয়। এরপর নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগারকে বিশেষ কারাগার ঘোষণা দিয়ে খালেদা জিয়াকে সেখানে রাখা হয়েছে। এ মামলায় হাইকোর্ট তাকে জামিন দেন। এরই মধ্যে আরো কয়েকটি মামলায় সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেফতার দেখানোর নির্দেশ দেন আদালত। পরে আপিল বিভাগ আগামী ৮ মে পর্যন্ত খালেদা জিয়ার জামিন স্থগিত করেন।
সম্প্রতি নড়াইলের একটি ও ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে দুটি মামলায় বিএনপির চেয়ারপারসনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়। আইনজীবীদের অভিযোগ,  এসব মামলায় জামিন আবেদন করতে ওকালতনামায় সই নেওয়ার জন্য জমা দিলেও তা গ্রহণ করেনি কারা কর্তৃপক্ষ।
সূত্র : এনটিভি

আরও পড়ুন