যবিপ্রবির তৃতীয় সমাবর্তন ৭ ফেব্রুয়ারি

আপডেট: 05:10:05 18/01/2018



img

স্টাফ রিপোর্টার : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ‘তৃতীয় সমাবর্তন-২০১৮’ আগামী ৭ ফেব্রুয়ারি, বুধবার বেলা আড়াইটায় অনুষ্ঠিত হবে।
সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ অ্যাডভোকেট। আর সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন জার্মানির নাগরিক, ১৯৮৮ সালে রসায়ন শাস্ত্রে নোবেল বিজয়ী অধ্যাপক ড. রবার্ট হিউবার।
বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ে এই প্রথম একজন অবাঙালি নোবেল বিজয়ী সমাবর্তন বক্তা হিসেবে আসছেন। এমন বিশিষ্ট বিজ্ঞানীর আগমনে সারা দেশে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি বৃদ্ধি এবং একজন নোবেল বিজয়ীর সান্নিধ্য পাওয়ার মাধ্যমে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটরা আগামীর বাংলাদেশ গঠনে অনুপ্রাণিত হবেন বলে মনে করা হচ্ছে।
সমাবর্তন সফলভাবে বাস্তবায়নের জন্য বিশ্ববিদ্যালয় ব্যাপক প্রস্তুতি নিচ্ছে। কাজ করছে ১৯টি কমিটি ও উপ-কমিটি। শিক্ষার্থীদের জন্য মেডেল, ক্রেস্ট এবং অন্যান্য উপহার সামগ্রী তৈরির কাজও শুরু হয়েছে। চলছে ক্যাম্পাসের সৌন্দর্য বর্ধনের কাজও।
যে সব শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন-পরবর্তী সময়ে স্নাতক/স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, তারা তৃতীয় সমাবর্তনের নিবন্ধন করতে পারবেন। এ ছাড়া রিটেক বা অন্যান্য জটিলতার কারণে যারা দ্বিতীয় সমাবর্তন পাননি তারাও তৃতীয় সমাবর্তনে নিবন্ধন করতে পারবেন। নিবন্ধনের শেষ সময় গত ১৫ জানুয়ারি পর্যন্ত ছিল। তবে ফল প্রকাশ বিলম্বসহ নানা কারণে এর মেয়াদ আগামী ২৫ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।
সমাবর্তনে অংশগ্রহণেচ্ছু গ্রাজুয়েটরা সংশ্লিষ্ট বিভাগ থেকে আবেদনপত্র (নিবন্ধন ফরম) সংগ্রহ করে অথবা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.just.edu.bd)  থেকে ফরম ডাউনলোড করে আবেদন করতে পারবেন। একই সঙ্গে সমাবর্তনে অংশগ্রহণের নিয়ম-কানুন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।
২০১৫ সালের ২৬ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠিত হয়।
বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুর রশিদের পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য দেওয়া হয়েছে।