৯ বছর পর কাল চালু হবে মাগুরা টেক্সটাইল মিলস

আপডেট: 06:02:07 20/03/2017



img

মাগুরা প্রতিনিধি : জেলার একমাত্র ভারী শিল্প প্রতিষ্ঠান মাগুরা টেক্সটাইল মিলস দীর্ঘ ৯ বছর পর ২১ মার্চ আবারো চালু হচ্ছে।
প্রধানমন্ত্রী মাগুরা স্টেডিয়ামে ফলক উন্মেচন করে জেলার একমাত্র ভারী এ শিল্প প্রতিষ্ঠানটি চালু করবেন।
মিলটির ব্যবস্থাপক নারয়ণ চন্দ্র সাহা জানান, বিটিএমসি মিলটি চালু করতে মেসার্স আলী ট্রেডার্স নামে একটি ব্যক্তি মালিকানা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়। মিলটি চালু করতে বিগত চার মাস ধরে আলী ট্রেডার্স বিভিন্ন যন্ত্রাংশ মেরামত ও প্রয়োজনীয় নতুন যন্ত্রপাতি স্থাপন করেছে। বিটিএমসির চেয়ারম্যান সম্প্রতি মিলটি পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন। সর্বশেষ মাননীয় প্রধানমন্ত্রী ২১ মার্চ মিলটি উদ্বোধন করার জন্য সম্মতি প্রকাশ করেছেন।
আলী টেড্রার্সের স্বত্ত্বাধিকারী আলী আকবর জানান, প্রায় আড়াই কোটি টাকা ব্যয়ে বিগত চার মাস ধরে মেরামত ও নানা যন্ত্রাংশ সংযোজন করে তিনি মিলটি পুরোপুরি চালু অবস্থায় ফিরিয়ে এনেছেন। মাননীয় প্রধানমন্ত্রী ২১ মার্চ মিলটি আনুষ্ঠানিকভাবে চালু করবেন। মিলটি চালু হলে প্রথম পর্যায়ে এখানে কমপক্ষে পাঁচশ’ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে। পরবর্তীতে তা বেড়ে কমপক্ষে দুই থেকে আড়াই হাজার মানুষের কর্মসংস্থান হবে।
মিলটির প্রশাসনিক বিভাগ সূত্রে জানা গেছে, প্রায় ১৭ একর জমির উপর প্রতিষ্ঠিত মিলটি ১৯৮৫ সালে চালু হয়। ২৫ হাজার টাকুবিশিষ্ট মিলটি চার বার উৎপাদনে যাওয়ার পর সর্বশেষ ২০০৮ মিলটি বন্ধ হয়েছে যায়। বন্ধ অবস্থায় পড়ে থেকে কর্মকর্তা-কর্মচারীদের বেতন, বিদ্যুৎ বিল ও রক্ষাণাবেক্ষণের জন্য কোটি-কোটি টাকা লোকসান গুণে আসছে।
তবে কর্তৃপক্ষ মনে করছে, মিলটি চালু থাকলে লোকসানের পরিমাণ কমে আসার পাশাপাশি সৃষ্টি হবে ব্যাপক কর্মসংস্থানের।

আরও পড়ুন