বিপিএম পদক পেলেন খুলনা রেঞ্জ ডিআইজি

আপডেট: 12:55:35 09/01/2018



img

খুলনা অফিস : প্রশংসনীয় ও কৃতিত্বপূর্ণ কাজের জন্য পুলিশের সর্বোচ্চ রাষ্ট্রীয় স্বীকৃতি ‘বাংলাদেশ পুলিশ পদক’- বিপিএম পেয়েছেন খুলনা রেঞ্জ ডিআইজি দিদার আহমেদ। সোমবার রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনে তাকে পদক পরিয়ে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সংশ্লিষ্টরা বলছেন, দিদার আহমেদ গত বছর ২ এপ্রিল খুলনা রেঞ্জে দায়িত্বভার গ্রহণ করেন। এ সময়কালে তিনি জঙ্গি ও মাদক নির্মূলসহ সব ধরনের অপরাধ নিয়ন্ত্রণে দক্ষতা প্রদর্শন করেছেন। ঝিনাইদহ, কুষ্টিয়া, যশোরে ‘জঙ্গি আস্তানা’য় অভিযানে তিনি নেতৃত্ব দেন। এসব কারণ ছাড়াও খুলনা রেঞ্জের দশ জেলায় আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে সাহসিকতাপূর্ণ ভূমিকার জন্য তাকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) এ ভূষিত করা হয়েছে।
দিদার আহমেদ ১৯৬৫ সালে গোপালগঞ্জ জেলায় (তৎকালীন ফরিদপুর জেলার মহকুমা) জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ^বিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে অনার্সসহ মাস্টার্স সম্পন্ন করেন। ছাত্রজীবনে ক্রিকেট ও ফুটবলে অনুরাগী ছিলেন। বর্তমানে লন টেনিস খেলেন। তিনি বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বিবাহিত এবং দুই মেয়ের জনক।
১৯৯১ সালে দ্বাদশ বিসিএস-এর মাধ্যমে বাংলাদেশ পুলিশে যোগ দেন দিদার। দীর্ঘ ২৭ বছরের চাকরিজীবনে তিনি সহকারী পুলিশ সুপার খুলনা, অতিরিক্ত পুলিশ সুপার ভোলা ও ব্রাহ্মণবাড়িয়া পুলিশ সুপার পদে বান্দরবান, রাজশাহী ও যশোর, কেএমপির ডিসি (সদর) এবং ভারপ্রাপ্ত কমিশনার কেএমপি, অতিরিক্ত ডিআইজি খুলনা হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার হিসাবে ডিবির প্রধানের দায়িত্বও পালন করেন।
এছাড়াও তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে আইভরি কোস্টে ২০০৯ সালে যোগদান করে পুরস্কারপ্রাপ্ত হন। তিনি তিনবার আইজি ব্যাজ পুরস্কার পেয়েছেন। বাংলাদেশ পুলিশের মৌলিক প্রশিক্ষণসহ সুইডেন, আইভরি কোস্ট, অ্যাঙ্গোলা, তুরস্ক, মালয়েশিয়া, চীন ও সিঙ্গাপুরে বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণ করে তা সফলতার সঙ্গে সম্পন্ন করেন। এছাড়া তিনি ব্যক্তিগতভাবে আমেরিকা, অস্ট্রেলিয়া, কানাডাসহ বিশ্বের ৩০টি দেশ সফর করেছেন।

আরও পড়ুন