দেবহাটায় পুকুর খননকালে মিললো হাতির কঙ্কাল

আপডেট: 07:02:04 20/04/2017



img

জি এম আব্বাসউদ্দীন, দেবহাটা (সাতক্ষীরা) : দেবহাটায় একটি পুকুর খননকালে হাতির প্রাচীন কঙ্কাল উদ্ধার হয়েছে। বৃহস্পতিবার সকালে শ্রমিকরা পুকুর খনন করে মাটি তোলার সময় এই পুরনো হাতির কঙ্কাল উদ্ধার হয়।
স্থানীয়রা জানান, উপজেলার কোড়া গ্রামের ‘শেখের পুকুর’ নামে পরিচিত জলাশয়টি ওই এলাকার মজিদদের ছিল। পরে পুকুরটি শেখ আব্দুল হামিদ নামে এক ব্যক্তি কেনেন। শুষ্ক মৌসুমে পুকুরে পানি থাকে না। যে কারণে আশপাশের লোকজন ডোবা ভরাট করতে আব্দুল হামিদের কাছে পুকুর থেকে মাটি কেটে নেওয়ার অনুমতি নেন। ২-৩ দিন আগে সেখানে শ্রমিকরা মাটি তোলার কাজ শুরু করেন।
তারা জানান, বৃহস্পতিবার সকালে শ্রমিকরা কাজ শুরুর কিছু সময় পরে শক্ত বস্তুর সন্ধান পান। খননকালে তারা হাতির পা, মেরুদণ্ডসহ দেহের বিভিন্ন অংশ পুকুরটি থেকে বের করে আনেন। এ খবর ছড়িয়ে পড়লে বহু মানুষ সেখানে ভিড় জমান।
স্থানীয় প্রবীণেরা জানান, এই এলাকা আগে নদীর অংশবিশেষ ছিল। হয়তোবা দুই-আড়াইশ’ বছর আগে কোনো হাতি এখানে ডুবে যায়। কঙ্কালটি বালির মধ্যে থাকায় এখনো অনেকটা অক্ষত আছে।
তারা আরো জানান, ৫-৬ বছর আগে একই পুকুরের মাটি খননকালে হাতির মাথা ও শরীরের অন্যান্য অংশ উদ্ধার হয়েছিল। সেগুলো ঢাকা থেকে সরকারের সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা এসে নিয়ে যান।
কঙ্কাল পাওয়ার বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হয়েছে বলে স্থানীয়রা জানান।

আরও পড়ুন