কেশবপুরে কাদার বিল জমি মালিকদের বিক্ষোভ

আপডেট: 06:52:54 18/03/2017



img

কেশবপুর (যশোর) প্রতিনিধি : কেশবপুর উপজেলার নেহালপুর গ্রামে কাদার বিলের ভেড়ী বাঁধ কেটে জলাবদ্ধতা সৃষ্টির পাঁয়তারা ও ঘেরের মাছ লুটের ষড়যন্ত্রের প্রতিবাদে শনিবার বিকেলে ওই বিলের জমির মালিকরা বিক্ষোভ সমাবেশ করেছে।
সমাবেশ থেকে জানা গেছে, কেশবপুর উপজেলার হাসানপুর ইউনিয়নের নেহালপুর গ্রামের কাদার বিল এক সময় জলাবদ্ধ ছিল। জলাবদ্ধতার কারণে বিলটিতে কোনো ফসল না হওয়ায় ওই বিলের জমি মালিকরা মানবেতর জীবন-যাপন করত। ২০০৬ সালে ঘের ব্যবসায়ী ডিএম ময়না, নজরুল ইসলাম ও আসাদ প্রায় ২৫ লাখ টাকা ব্যয়ে ওই বিলের চারপাশ দিয়ে ভেড়িবাঁধ নির্মাণ করে সেচের মাধ্যমে বিল থেকে পানি অপসারণ করে মাছ চাষের পাশাপাশি ধান চাষের উদ্যোগ গ্রহণ করেন। যার ফলে কাদার বিলের ১ হাজার ৩০০ বিঘা জমিতে ধানের বাম্পার ফলন হয়। তখন থেকে কাদার বিলের জমির মালিক ও কৃষকদের মুখে হাসি ফোটে। কাদার বিল থেকে সেচের মাধ্যমে পানি অপসারণ করে ধান চাষ করে দেওয়ার শর্তে হারি ছাড়াই ঘের ব্যবসায়ীরা মাছ চাষ করে।
তবে ২০১৫ সাল থেকে বিঘা প্রতি ৫ হাজার টাকা এবং ক্যানালের জমি বিঘাপ্রতি ২০ হাজার টাকা করে হারি প্রদানের শর্তে ২০২১ সাল পর্যন্ত মেয়াদে ডিড করে ঘের ব্যবসায়ী ডিএম ময়না, নজরুল ইসলাম ও আসাদ পৃথকভাবে সেচের মাধ্যমে বিল থেকে পানি অপসারণ করে ধান চাষের ব্যবস্থা করার শর্তে মাছ চাষ করছেন। চলতি মৌসুমে বিলটিতে ধানের অবস্থা অত্যন্ত ভালো এবং ব্যাপক ফলনের সম্ভাবনা রয়েছে। কিন্তু নেহালপুর গ্রামের মৃত তরফ দফাদারের ছেলে মোহাম্মদ আলী দফাদার, ওমর দফাদারের ছেলে রাশেদ দফাদার, শওকত দফাদারের ছেলে হাফিজুর দফাদার, জোহর দফাদারে ছেলে হোসেন দফাদার ও মিয়াজার দফাদারের ছেলে শোকর দফাদার কাদার বিল নিয়ে ২০০৬ সাল থেকে অদ্যাবধি নানামুখি ষড়যন্ত্র করে আসছে। তাদের বিরুদ্ধে বিলের ভেড়ী বাঁধ কেটে জলাবদ্ধতার সৃষ্টির পায়তারা ও ঘেরের মাছ লুট চেষ্টার অভিযোগসহ ঘের ব্যবসায়ীদের কাছে মোটা অংকের টাকা চাওয়ারও অভিযোগ রয়েছে। বিলটিতে যাতে আবারও জলাবদ্ধতা হয় সে জন্য তারা ওই এলাকার বিপদের বন্ধু ঘের ব্যবসায়ী ডিএম ময়না, নজরুল ইসলাম ও আসাদকে বিতাড়িত করার পায়তারা করছে।
এ ঘটনার প্রতিবাদে শনিবার বিকেলে কাদার বিলপাড়ে জমির মালিকরা বিক্ষোভ সমাবেশ করেছে। সমাবেশে জমির মালিকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন নেহালপুর গ্রামের আরশাদ আলী দফাদার, আবুল হোসেন, হাফিজুর দফাদার, জনাব আলী, মাস্টার আজিজুল হক, সামাদ শেখ, বারিক শেখ, আব্দুর রাজ্জাক মোড়ল, রহিম দফাদার, লুৎফর দফাদার, আব্দুর রশিদ শেখ, জব্বার আলী শেখ, এসমাইল শেখ, মাস্টার এসএম আবু তাহের, মফিজুল ইসলাম, শাহাবুদ্দিন দফাদার প্রমুখ। সমাবেশে বক্তারা জমির মালিকদের একত্রিত হয়ে কাদার বিলের সকল প্রকার ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানান।



আরও পড়ুন