ইসলাম ও নৈতিক শিক্ষা বইয়ে গণিত!

আপডেট: 08:51:55 08/01/2018



img

মহেশপুর (ঝিনাইদহ) প্রতিনিধি : মহেশপুর উপজেলায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের বিতরণ করা সপ্তম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা বইয়ে গণিত তুলে দেওয়া হয়েছে। শুধু একটি পৃষ্ঠায় না বইয়ের ৩৩ থেকে ৪৮ পৃষ্ঠাজুড়ে এমন অবস্থা দেখা গেছে।
ছাত্র-ছাত্রীরা বছরের প্রথমে নতুন বই নিয়ে সানন্দে বাড়ি গেছে। কিন্তু সপ্তম শ্রেণির মুসলিম শিক্ষার্থীরা বইয়ের পৃষ্ঠা উল্টে যা দেখেছে, তা তারা কখনো কল্পনাও করেনি। ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের বইয়ের ১৮টি পৃষ্ঠাজুড়ে গণিত রয়েছে। ধর্মের বইয়ে গণিত দেখে তারা রীতিমতো হতবাক। বেশ কয়েকজন শিক্ষার্থী সুবর্ণভূমিকে তাদের এমন প্রতিক্রিয়ার কথাও জানিয়েছে।
মহেশপুর উপজেলায় ৪৮টি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয় রয়েছে। বিদ্যালয়গুলোতে প্রায় সাত হাজার ছাত্র-ছাত্রী সপ্তম শ্রেণির বই পেয়েছে বলে মাধ্যমিক শিক্ষা অফিস জানিয়েছে। কিন্তুইসলাম শিক্ষার প্রায় সব বইয়ে গণিতের একটি অংশ রয়েছে।
মহেশপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আমজাদ হোসেন এই তথ্য করেছেন। তিনি বলেন, ‘আমি সব শিক্ষককে ওই বই ক্লোজ করে নেওয়ার কথা বলে দিয়েছি। আর কয়েক দিনের মধ্যে সংশ্লিষ্ট ছাত্র-ছাত্রীদের নতুন বই দেওয়া হবে।’
ঝিনাইদহ জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোকছেদুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘এই ব্যাপারে এখনো কেউ আমাদের কাছে অভিযোগ করেনি। এখন খোঁজ নিয়ে দেখছি। যদি এটা হয়ে থাকে, তাহলে দ্রুতই ব্যবস্থা নেওয়া হবে।’

আরও পড়ুন